শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৪৬

জানাজা শেষে শাম্মী আখতারের দাফন সম্পন্ন

Published : 2018-01-17 11:45:00, Updated : 2018-01-17 17:23:48
ফাইল ছবি

অনলাইন ডেস্ক : বরেণ্য কণ্ঠশিল্পী শাম্মী আক্তারের জানাজা শেষে দাফন সম্পন্ন হয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) বাদ জোহর, শান্তি নগরের চামেলীবাগের আমিনবাগ জামে মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় অংশ নেন সংগীতাঙ্গনে তার সহকর্মীসহ শুভানুধ্যায়ী ও ভক্তরা। জানাজা শেষে তাকে সমাহিত করা হয় শাহজাহানপুর কবরস্থানে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেল ৫টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। দীর্ঘদিন ধরে শাম্মী আক্তার ক্যান্সার রোগে ভুগছিলেন। 

১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন শাম্মী আক্তার। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’। তার প্লেব্যাকে অভিষেক হয় অশিক্ষিত (১৯৮০) ছবিতে। আর এই অভিষেক গানটিই ভীষণ জনপ্রিয়তা পায়। গানটি ছিল ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’। এরপর ‘আমি যেমন আছি তেমন রব বউ হবো না রে’, ‘এই বাংলার মাটিতে শ্যামলে মাতে’, ‘ভালোবাসলেও সবার সাথে ঘর বাঁধা যায় না’ এমন অনেক জনপ্রিয় গানে কন্ঠ দিয়েছেন তিনি ।

শাম্মী আক্তার খুলনায় জন্মগ্রহণ করেন। মাত্র ছয় বছর বয়সে তাঁর সংগীতজীবনের শুরু হয়। বাবা শামসুল করিম সরকারি চাকরি করতেন। বাবার বদলির কারণে দেশের কয়েকটি জেলায় বিভিন্ন শিক্ষকের কাছে সংগীতের তালিম নেওয়ার সুযোগ পান তিনি। ১৯৭০ সালে তিনি খুলনা বেতারে তালিকাভুক্ত হন। ১৯৭৫ সালে ঢাকায় এসে গান গাওয়ার আমন্ত্রণ পান। খুলনা থেকে ঢাকায় চলে আসেন শাম্মী আখতার। নিয়মিত গাইতে শুরু করেন বেতার ও টেলিভিশনে। প্রখ্যাত সংগীত পরিচালক সত্য সাহা তাঁকে ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার সুযোগ দেন। প্রথম প্লেব্যাকেই দারুণ জনপ্রিয় হয় তাঁর গাওয়া গান ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’।

চলচ্চিত্রের গানে সাফল্য তাঁকে শ্রোতাদের খুব কাছে নিয়ে যায়। তিন শতাধিক চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন শাম্মী আক্তার। ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ ছবির ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানের জন্য ২০১০ সালে শাম্মী আক্তার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৭৭ সালের ২২ ফেব্রুয়ারি আকরামুল ইসলামের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি।

 

সর্বশেষ সংবাদ