শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ১০:৪১

মার্চে চালু হচ্ছে ফোরজি

Published : 2018-01-14 17:46:00
ফাইল ফটো

অনলাইন প্রতিবেদক : চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল সেবা আগামী মার্চের শেষদিকে চালু হচ্ছে। এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। রোববার (১৪ জানুয়ারি) বিকেলে সাংবাদিক সম্মেলনে তিনি এ তথ্য জানান।

চেয়ারম্যান বলেন, ফোরজি সেবার জন্য তরঙ্গের নিলাম হবে ১৩ ফেব্রুয়ারি। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে লাইসেন্স দেয়া শুরু হবে। আর এই সেবা আগামী মার্চের শেষ দিকে চালু হবে।

গত বৃহস্পতিবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আজ রোববার পর্যন্ত ফোরজির লাইসেন্স এবং তরঙ্গ নিলামের বিজ্ঞপ্তি স্থগিতের আদেশ দেন। হাইকোর্টের দেয়া ওই আদেশ স্থগিত করে রোববার (১৪ জানুয়ারি) রায় দেন আপিল বিভাগ। ফলে বিটিআরসির দেয়া বিজ্ঞপ্তির উপর সৃষ্ট আইনি বাধা কেটে যায়।

গ্রামীণফোন, রবি, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল ফোরজির লাইসেন্সের জন্য আবেদন করেছে। এর মধ্যে সিটিসেলের কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে। বিটিআরসিতে আবেদন জমা দেয়ার শেষ দিন ছিল আজ দুপুর ১২টা পর্যন্ত।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, এ পর্যন্ত ৫টি সংগঠনের কাজ থেকে দরখাস্ত পেয়েছি। টেলিটক, সিটিসেল, বাংলালিংক, গ্রামীণফোন ও রবি আজিয়াটা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর ফোর জি সেবার লাইসেন্স ও তরঙ্গ নিলামের নীতিমালা ২৯ নভেম্বর হাতে পায় টেলিযোগাযোগ বিভাগ।