সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:০৯

দূতাবাস বদলে হচ্ছে হোটেল

Published : 2018-01-14 14:08:00

অনলাইন ডেস্ক : কাতারের রাজ পরিবার লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটে অবস্থিত মার্কিন দূতাবাসটি কিনে নিয়েছে। ৫৭ বছরের পুরনো এ দূতাবাসটি কাতারের রাজ পরিবারের কাছে ৩১৫ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়েছে। আরো ১ দশমিক ৪ বিলিয়ন ডলার খরচ করে এটিকে পূর্ণাঙ্গ একটি পাঁচ তারকা হোটেল বানাবে কাতার।

লন্ডনের টেমস নদীর তীরে নতুন দূতাবাস তৈরি করেছে যুক্তরাষ্ট্র। নতুন মার্কিনদূতাবাসটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও দৃষ্টিনন্দন হওয়ায় ইতোমধ্যে আলোচিত হয়েছে। আগামী ফেব্রুয়ারি মাসে নতুন ভবনে দূতাবাস চালু হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছিলেন, অক্সফোর্ড স্ট্রিটের দূতাবাসটি নামমাত্র মূল্যে বিক্রি করা হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ২০১৩ সালে কাতারের রাজ পরিবারের কাছে এটি বিক্রি করা হয়। বাজার মূল্য প্রায় ৫০০ মিলিয়ন ডলার হওয়ার পরেও সেটি ৩১৫ মিলিয়ন ডলারে বিক্রি করায় তা নিয়ে প্রশ্ন ওঠে।

অক্সফোর্ড স্ট্রিটের দূতাবাসটি ৯৯৯ বছরের জন্য বিক্রি করা হয়েছে। বারাক ওবামার সময়ে এটি বিক্রি করা হলেও এর প্রক্রিয়া শুরু হয়েছিল মূলত প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সময়ে। ১৯৬০ সালে যুক্তরাষ্ট্র এই দূতাবাসটি নির্মাণ করে।

নয়তলা এই ভবনটি ২ লাখ ২৫ হাজার বর্গফুট জায়গার ওপর নির্মিত। এর মধ্যে ৬শ’টি রুম রয়েছে। এর আগেও লন্ডনে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি হয়েছে। সূত্র: ডেইলি মেইল