বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:২৩

প্রধানমন্ত্রী আবারও জা‌তি‌কে সঙ্কটের দিকে নিয়ে গেলেন: ফখরুল

Published : 2018-01-12 23:52:00
বিএন‌পির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। (ফাইল ছবি) অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে ‘জনগণ হতাশ’ হয়েছে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রধানমন্ত্রী জাতিকে আরেক দফা সংকটের দিকে নিয়ে যাচ্ছেন। নির্বাচন নিয়ে কোনো রকম নৈরাজ্য সহ্য হবে না বলেও মন্তব্য করেছেন।

সরকারের চার বছর পূর্তিতে শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই ভাষণের পর রা‌তে দ‌লের চেয়ারপারসন খা‌লেদা জিয়ার গুলশা‌নের রাজ‌নৈ‌তিক কার্যাল‌য়ের সাম‌নে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল ইসলাম এসব কথা বলেন। আগামীকাল শনিবার বিকেল তিনটায় বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে বলেও জানান তিনি।
 
মির্জা ফখরুল ইসলাম ব‌লেন, ‘প্রধানমন্ত্রীর বক্ত‌ব্যে জা‌তি হতাশ হ‌য়েছে। বরং জনগণ ভাব‌ছিল দেশে যে এক‌টি রাজ‌নৈ‌তিক সংকট সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে, দে‌শের মানুষ যে এক‌টি অ‌স্থি‌তিশীল অবস্থার ম‌ধ্যে প‌ড়ে‌ছে, এমন সম‌য়ে প্রধানমন্ত্রী তার ভাষ‌ণে এক‌টি সুন্দর সমাপ‌নী বক্ত‌ব্যে দি‌তে পার‌তেন। কীভা‌বে সাম‌নে নির্বাচন হ‌বে এবং এই বিরাজমান সংকট থে‌কে উ‌ত্তোর‌ণ ঘটা‌নো যায়, তার ব্যবস্থা তি‌নি কর‌বেন। কিন্তু দুঃখজনকভা‌বে আমরা প্রধানমন্ত্রীর ভাষ‌ণে সেই সংকট নিরস‌নের লক্ষণ খুঁজে পাই না। একই স‌ঙ্গে তি‌নি যে বক্ত‌ব্য দি‌য়ে‌ছেন এ‌তে প্রমাণ হয় গণতন্ত্র প্র‌তিষ্ঠায় তারা আন্ত‌রিক নয়।’

তি‌নি বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ৫ শতাংশের কম ভোট পড়েছে। এ পরিস্থিতিতে আগামী নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে যে সুষ্ঠু নির্বাচন দরকার, তার আয়োজনে সরকার আন্তরিক নয়। এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। প্রধানমন্ত্রীর বক্তব্যে জনগণ আশাহত হয়েছে।

নির্বাচন নিয়ে কোনো রকম নৈরাজ্য সহ্য হবে না—প্রধানমন্ত্রীর এই বক্তব্য এক ধরনের হুমকি উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘তিনি হুমকির সুরে এ কথা বলেছেন। আমরা বলতে চাই, নৈরাজ্য বিরোধী দল সৃষ্টি করে না। নৈরাজ্য সরকার করে। বিগত সময়ে তারাই নৈরাজ্য করেছিল, যাতে নির্বাচন প্রক্রিয়া ব্যাহত হয়।’

প্রধানমন্ত্রীর বক্ত‌ব্য জা‌তি‌কে আ‌রেক দফা সংক‌টের দি‌কে নি‌য়ে যা‌চ্ছে বলেও মন্তব্য ক‌রেন বিএন‌পির মহাস‌চিব।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠন করেছেন। এই কমিশন ইতিমধ্যে ২টি সিটি করপোরেশন নির্বাচনসহ স্থানীয় পর্যায়ের বেশ কিছু নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করায় জনগণের আস্থা অর্জন করেছে।

এখন একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্দলীয় সরকারের অধীনে ভোটের দাবি জানিয়ে আসছে বিএনপি নেতৃত্বাধীন।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ জানুয়ারি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন না হওয়ায় ওই নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। তাদের ভোট বর্জন ও প্রতিহতের হুমকিতে আন্দোলনের মধ্যেই ১২ জানুয়ারি নতুন সরকার গঠন করেন শেখ হাসিনা।