বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:১৬

সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরতে উন্নয়ন মেলার আয়োজন : পরিকল্পনামন্ত্রী

Published : 2018-01-12 20:25:00
(ফাইল ছবি) অনলাইন ডেস্ক: কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার থেকে টাউন হল মাঠে শুরু হয়েছে ৩ দিনব্যাপী উন্নয়ন মেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় সারাদেশে একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার উদ্বোধন করেন।

কুমিল্লায় মেলা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

তিনি তার বক্তব্যে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন কার্যক্রম,ভবিষ্যৎ পরিকল্পনা ও এমডিজি অর্জনের সাফল্য প্রান্তিক জনগোষ্ঠির মাঝে তুলে ধরতে এবং ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ’ ও এসডিজি কার্যক্রমে জনগণের অংশীদারিত্ব বাড়াতে উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে।’

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনের লক্ষ্যে সরকার গৃহীত উন্নয়ন কার্যক্রম মেলায় উপস্থাপন করা হবে। তিনি জানান, মেলায় দেশের সকল সরকারি, আধাসরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারি সংস্থার সেবা মেলাস্থল হতে সরাসরি প্রদান করা হবে।

এদিকে, তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা। এছাড়া সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। দেশবরেণ্য শিল্পী কলাকুশলীদের পরিবেশনায় মেলা চলাকালীন প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলায় মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।