রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১২:০৫

অভিনেতা সিরাজ হায়দার মারা গেছেন

Published : 2018-01-11 09:47:00, Updated : 2018-01-11 12:23:07

অনলাইন ডেস্ক : অভিনেতা সিরাজ হায়দার মারা গেছেন (ইন্না…রাজিউন)।বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ভোর ৬টা ১৪ মিনিটে রাজধানীর কল্যাণপুরে তার নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সাংগঠনিক সম্পাদক বজলুর রশিদ গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন। 

ঘরে বসে মায়ের সঙ্গে সেখানে সিনেমা দেখতে দেখতে অভিনয়ের পোকাটা তার মাথায় ঢুকে। স্কুল জীবনে থিয়েটার করতেন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে ‘করিম শাহ’ নামে ভিলেন চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু হয় । এ নাটকে বাহবা পেয়েই অভিনয়ে নেশা পেয়ে বসে। এরপর রেডিও, টেলিভিশন এবং চলচ্চিত্রে অভিনয় করেন। মঞ্চে অসংখ্য নাটকে কাজ করেছেন। তাদের একটি নাট্যগোষ্ঠী ছিল। নাম উর্মি নাট্য গোষ্টী। এখান থেকে ‘রঙ্গনা’, বিয়ের আগে রক্ত পরিক্ষা’, ‘বেয়াদবি মাফ করবেন’, ইতর আলীর দেশপ্রেম ও স্বপ্ন ভাঙ্গা মানুষসহ অসংখ্য নাটক মঞ্চস্ত করেছেন।‘আদম বেপারি’ সিনেমায় মধ্য দিয়ে শুরু হয় তার অভিনয় জীবন। 

সিরাজ হায়দারের জন্ম ১৯৪৮ সালের ৬ ফেব্রুয়ারি ফরিদপুরে মামা বাড়িতে। তবে নিজের বাড়ি বিক্ররপুরের মুন্সিগঞ্জের দরগাও। বাবা সরকারি চাকরির সুবাদে বিভিন্ন জেলায় তিনি বড় হয়েছেন ।দীর্ঘ চার দশক ধরে চলচ্চিত্র অঙ্গনে দাপটের সঙ্গে কাজ করছেন। অভিনয় করেছেন ৫ শতাধিক সিনেমায়।

তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমার মধ্য রয়েছে-‘সুখের সংসার, ‘অংশীদার’, ‘হাজার বছর ধরে’, ‘পাগল মন’, ‘মুখোমুখি’, ‘জোড়’, ‘প্রেম সংঘাত’, প্রাণের চেয়ে প্রিয়’, বাস্তব, ‘রুস্তুম’ ‘খবর আছে’।