সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:১৩

নির্মল সেনের প্রয়াণ

Published : 2018-01-08 18:02:00
সাংবাদিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব নির্মল সেনের জন্ম ১৯৩০ সালের ৩ আগস্ট। ১৯৬১ সালে দৈনিক ইত্তেফাক-এ সহকারী সম্পাদক পদে যোগদানের মাধ্যমে সাংবাদিক হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয়।

১৯৬২ সালে তিনি দৈনিক জেহাদ এবং ১৯৬৪ সালে দৈনিক পাকিস্তান-এ কর্মরত ছিলেন। পরে প্রেস ট্রাস্টের অধীন দৈনিক বাংলায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন এবং পত্রিকাটির প্রকাশনা বন্ধ হওয়ার পূর্ব পর্যন্ত যুক্ত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে অতিথি শিক্ষক হিসেবে যুক্ত ছিলেন।

১৯৪২ সালে নবম শ্রেণিতে পড়াকালে মহাত্মা গান্ধীর ‘ভারত ছাড়’ আন্দোলনে অংশ নিয়ে স্কুল গেটে ১৬ দিন ধর্মঘট করার মাধ্যমে নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয়। তিনি ১৯৪৪ সালে রেভল্যুশনারি সোশ্যালিস্ট পার্টিতে (আরএসপি) যোগদানের মাধ্যমে রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হন।

শৈশবেই লেখালেখিতে হাতেখড়ি তার। তিনি অষ্টম শ্রেণিতে পড়ার সময় হাতে লেখা প্রকাশিত কমরেড পত্রিকায় নিয়মিত লিখতেন। নির্মল সেন মূলত কলাম লেখক ছিলেন। এছাড়া তিনি প্রবন্ধ এবং ভ্রমণকাহিনি লিখেছেন বেশ কয়েকটি। স্বাধীনতা-পরবর্তী সময়ে এ দেশের সমকালীন সংঘাতপূর্ণ রাজনীতির পরিপ্রেক্ষিতে তত্কালীন দৈনিক বাংলায় লেখা ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’ নামে একটি উপসম্পাদকীয় তাকে লেখক হিসেবে প্রভূত খ্যাতি ও পরিচিতি দান করে।

নির্মল সেন ২০০৩ সালে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন এবং চিকিত্সা-পরবর্তী সময়ে গোপালগঞ্জের কোটালীপাড়ার দীঘির গ্রামে নিজ বাড়িতেই থাকতেন। এখানেও তিনি আবার অসুস্থ হয়ে পড়েন এবং ঢাকায় এনে তাঁকে ভর্তি করানো হয়।

২০১৩ সালের ৮ জানুয়ারি চিকিত্সাধীন অবস্থায় নির্মল সেনের প্রয়াণ ঘটে।