শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:১৫

আইএমডিবি'র বিচারে ২০১৭ সালের সেরা ১০ সিনেমা

Published : 2018-01-02 18:34:00
মুভি নিয়ে আগ্রহ নেই এমন লোক খুজে পাওয়া দুষ্কর। আজকে আপনাদের সামনে ২০১৭ সালের এমনই ১০টি মুভির কথা তুলে ধরবো। মার্কিন মুলুক থেকে সারা দুনিয়ায় প্রশংসিত হওয়া এবং অ্যামাজন ডট কমের অঙ্গসংস্থা ইন্টারনেট মুভি ডাটাবেজ আইএমডিবি ডট কম ইনকর্পোরেটেড এর বিচারে ২০১৭ সালের সেরা ১০ সিনেমা হিসেবে নির্বাচিত হয়েছে।

১০. "ব্লেড রানার-২০৪৯" (Blade Runner 2049)

ব্লেড রানার ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন চলচ্চিত্র। বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক এই চলচ্চিত্রটি পরিচালনা করেন রিডলি স্কট। এই চলচ্চিত্রের চিত্রনাট্যের রচয়িতা হ্যাম্পটন ফ্যাঞ্চার ও ডেভিড পিপলস- তাঁরা ফিলিপ কে ডিক রচিত কল্পকাহিনী "ডু অ্যান্ড্রয়েডস ড্রিম অফ ইলেক্ট্রিক শিপ" নামের উপন্যাসের ভিত্তিতে এই চিত্রনাট্য রচনা করেন।

৯. "থর: র‌্যাগনারক" (Thor: Ragnarok)

৩ নভেম্বর আন্তর্জাতিকভাবে মুক্তি পায় হলিউডের সাড়া জাগানো সিনেমা 'থর'- এর তৃতীয় কিস্তি 'থর: রাগনারক'।  তাইকা ওয়াইতিতির পরিচালনায় এ ছবিতে যথারীতি থরের ভূমিকায় থাকছেন ক্রিস হেমসওয়ার্থ। আরও রয়েছেন কেট ব্ল্যাানচেট, টম হিডলস্টোন, ইদ্রিস এলবা, মার্ক রাফালো, অ্যান্থনি হপকিন্স প্রমুখ। ২০১১ সালে প্রথম মুক্তি পেয়েছিল ‘থর’ সিরিজের ছবি। যেটি পরিচালনা করেন কেনেথ ব্রেনাহ। প্রথম দফাতেই দর্শকের মন জিতে নিয়েছিল ছবিটি। এরপর থেকেই একে একে আসওত থাকে দর্শকপ্রিয় সব ছবি। থর র‍্যাগনারক একটি রোলারকোস্টার ভ্রমণের মতো। এই সিনেমা আপনাকে শুধু আনন্দই উপহার দিবে। থর, হাল্কদের এই কসমিক এডভেঞ্চার কাহিনী নির্ভর না, এমনকি থরের বাকি দুই মুভির সাথেও র‍্যাগনারক তেমন কোনো সম্পর্ক নেই। কালারফুল সেট, সরস সংলাপ এবং দৃপ্ত মিউজিকের সাথে আমাদের পরিচিত সুপারহিরোদের নতুন রূপে উপস্থাপন করেছে থর র‍্যাগনারক। সুপারহিরো ঘরানার সিনেমাগুলোর জন্য র‍্যাগনারক একটি নতুন সংযোজনও বটে।

৮. "এলিয়েন: কোভেন্যান্ট" (Alien: Covenant)

এলিয়েন নিয়ে হলিউডে ধুন্ধমার সব ছবি হচ্ছে। দর্শকদের আবিষ্ট করে তুলছে তিন গ্রহের বাসিন্দাদের অদ্ভুত কাণ্ডকীর্তি। এমনি এক কাহীুনরি উপর নির্ভর করে নির্মিত হয়েছে এলিয়েন মুভি ‘এলিয়েন :কোভেন্যান্ট’। এ ছবিতে একটি গুরুত্বপূর্ণ নারী চরিত্র ‘ড্যানিয়েলস’-এর ভূমিকায় রূপদান করেছেন ক্যাথরিন ওয়াটারস্টোন। ৩৭ বছর বয়সী এই অভিনেত্রীকে এর আগে দর্শক ‘স্টিব জবস’ ছবিতে দেখেছেন।

৭. "স্প্লিট" (Split)

সাইকোলজিক্যাল থ্রিলারধর্মী এ ছবির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন ভারতীয় বংশোদ্ভুত এম. নাইট শ্যামালান। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা জেমস ম্যাকাভয় ও অ্যানা টেলর। থ্রিলার ছবির দর্শকদের জন্য দারুণ এক সংযোজন ‘স্প্লিট’। মুক্তির আগে বলতে গেলে তেমন কোনও আলোচনাতেই ছিলো না ছবিটি। অথচ মুক্তির পরপরই আশাতীতভাবে দর্শকদের প্রেক্ষাগৃহে টেনে নিয়ে রীতিমতো চমকে দেন পরিচালক। ২০১৭ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া ‘স্প্লিট’ বক্সঅফিসে ঝড় তুলে টানা বেশ কিছুদিন টপচার্টের শীর্ষে থাকা ৯ মিলিয়ন ডলার বাজেটের এ ছবির আয় দাঁড়িয়েছে ২০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

৬. "জাস্টিজ লিগ" (Justice League)

ব্যাটম্যান ভার্সেস সুপারম্যানের পর আবারও দুই সুপারহিরোকে একসঙ্গে এই ছবিতে দেখতে পায় দর্শকরা। ছবিতে আছে বেন আফ্লেক (ব্যাটম্যান), গাল গ্যাডোট (ওয়ন্ডার ওম্যান), এজরা মিলার (দ্যা ফ্ল্যাশ), রে ফিশার (সাইবর্গ) এবং হেনরি কেভিল (সুপার ম্যান)। এদের পাশাপাশি তিনটি চরিত্রে দেখা যায় এজরা মিলার, রে ফিশার এবং জেসন মোমোয়াকে। ছবিটি পরিচালনা করেছেন জ্যাক স্নাইডার। ডিসি কমিকস ও ডিসি এন্টারটেইনমেন্টের যৌথ প্রযোজনা এবং ওয়ার্নার ব্রাদার্স পিকর্চাসের পরিবেশনায় ৩০০ মিলিয়ন ডলার বাজেটের ছবিটি বিশ্বব্যাপী মুক্তি পায় ২০১৭ সালের ১৭ নভেম্বর।

৫. "গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি-২" (Guardians of the Galaxy Vol. 2)

সুপারহিরো নির্ভর চলচ্চিত্র 'গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি ভলিউম টু' ছবিটি মার্বেল সিনেমাটিক ইউনিভার্সের পঞ্চদশ চলচ্চিত্র। ২০১৪ সালে মুক্তি পায় জেমস গানের নতুন ছবি ‘গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি ভলিউম ২’। 'গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি' ছবির সিক্যুয়াল হিসেবে নির্মিত এ ছবিটি প্রযোজনা করেছে মার্বেল স্টুডিও ও ওয়াল্ট ডিজনি স্টুডিও মোশন পিকচার্স। মার্বেল কমিকসের গল্প অবলম্বনে এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন জেমস গান। তারকাবহুল এ ছবিতে অভিনয় করেছেন হলিউডের জনপ্রিয় সব তারকা। ক্রিস প্র্যাট, জো সালদানা, ডেভ বাউতিস্তা, ভিন ডিজেল, ব্র্যাডলি কুপার, মাইকেল রোকার, কারেন গিলান, এলিজাবেথ দেবিক্কি, কার্ট রাসেল, সিন গানসহ একাধিক জনপ্রিয় তারকা অভিনয় করেছেন ছবির বিভিন্ন চরিত্রে। মার্বেল কমিকসের জনপ্রিয় এ সিরিজের গল্প গার্ডিয়ানদের নৈসর্গিক এক ভ্রমণ নিয়ে। পেটার কুইলের নৈসর্গিক পূর্বপুরুষদের রহস্য উদ্ঘাটনে বিশ্বজুড়ে গার্ডিয়ানদের এ অভিযান।

৪. "লোগান" (Logan)

লোগান ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন সুপারহিরো চলচ্চিত্র। এটি মার্ভেল কমিকসের চরিত্র উলভারিনের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ছবিতে মূল চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা হিউ জ্যাকম্যান। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে যৌথভাবে মার্ভেল এন্টারটেইনমেন্ট, টিএসজি এন্টারটেইনমেন্ট ও ডোনার'স কোম্পানি আর এটি বন্টন করে টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স। এটি এক্স-মেন চলচ্চিত্র সিরিজের দশম ছবি ও এককভাবে উলভারিনকে নিয়ে নির্মিত তৃতীয় ও শেষ চলচ্চিত্র। উলভারিনকে নিয়ে নির্মিত আগের দুইটি চলচ্চিত্র এক্স-মেন অরিজিন্স: উলভারিন (২০০৯) ও দ্য উলভারিন (২০১৩) এর পরবর্তী কিস্তি এটি। চলচ্চিত্রটি মার্ক মিলার ও স্টিভ ম্যাকনিভেন রচিত "ওল্ড ম্যান লোগান" কমিকসটি থেকে অনুপ্রাণিত যেখানে বার্ধক্যে জর্জরিত লোগান দুর্যোগ পরবর্তী পৃথিবীতে একটি শেষ অভিযানে অংশ নেয়। চলচ্চিত্রটি দর্শক ও সমালোচক সবার কাছেই বেশ প্রশংসিত হয়। ছবিটি নির্মাণে ব্যয় হয় ৯ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার আর আয় করে প্রায় ৬০ কোটি ৩৪ লক্ষ মার্কিন ডলার।

৩. "বিউটি এন্ড দ্য বিস্ট" (Beauty and the Beast)

বিল কনডন পরিচালিত ও জনপ্রিয় ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসনের হলিউড মুভি ‘বিউটি এন্ড দ্য বিস্ট’। বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ একটা রোমান্টিক গল্প "বিউটি এন্ড দ্য বিস্ট"। ফ্রেঞ্চ লেখিকা গ্যাব্যিয়েল সুজানে  এই গল্পটা লিখেন। এই গল্পের উপরে ১৯৯১ সালে মুক্তি প্রায় মার্কিন অ্যানিমেশন সঙ্গীতধর্মী রোম্যান্টিক নাট্য এই চলচ্চিত্রটি। ওয়াল্ট ডিজনি পিকচার্সের ব্যানারে নির্মিত চলচ্চিত্র পরিচালনা করেছেন গ্যারি ট্রোসডেল ও কার্ক ওয়াইজ। এটি ডিজনির ৩০তম অ্যানিমেশন চলচ্চিত্র এবং ডিজনির রেনেসাঁ যুগে মুক্তিপ্রাপ্ত তৃতীয় চলচ্চিত্র। ছবিটি জঁ-মারি লেপ্রিন্স দ্য বিউমন্ত রচিত একই নামের ফরাসি রূপকথার গল্প এবং জঁ কক্টিউ পরিচালিত ১৯৪৬ সালের একই নামের ফরাসি চলচ্চিত্র থেকে অনুপ্রাণিত। ছবিটির প্রধান চরিত্রসমূহে কণ্ঠ দিয়েছেন পেইজ ওহারা, রবি বেনসন, রিচার্ড হোয়াইট, জেরি ওরবাক, ডেভিড ওগডেন স্টিয়ার্স, অ্যাঞ্জেলা লান্সবেরি। সারা যুক্তরাষ্ট্রে মুক্তিপ্রাপ্ত ২৫ মিলিয়ন ডলার বাজেটের ছবিটি সারা বিশ্বে ৪২৫ মিলিয়ন ডলার আয় করে। ছবিটি সমালোচকদের প্রশংসা লাভ করে এবং গোল্ডেন গ্লোব পুরস্কারে সেরা সঙ্গীতধর্মী বা কমেডি চলচ্চিত্র পুরস্কার লাভ করে ও প্রথম অ্যানিমেশন চলচ্চিত্র হিসেবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করে। ছবিটি এর শীর্ষ সঙ্গীত "বিউটি অ্যান্ড দ্য বিস্ট" গানের জন্য শ্রেষ্ঠ মৌলিক সুর ও শ্রেষ্ঠ মৌলিক গানের জন্য একাডেমি পুরস্কার লাভ করে।

২. "ওন্ডার ওমেন" (Wonder Woman)

হলিউডের ব্যবসা সফল ছবি ওয়ান্ডার ওমেন। ছবিটিতে 'ওয়ান্ডার ওমেন' চরিত্রে অভিনয় করেছেন ইসরায়েলে জন্ম নেওয়া অভিনেত্রী গ্যাল গাডট। ছবিতে ভয়ডরহীন অ্যামাজন-বাসিন্দার ভূমিকায় দুর্দান্ত অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন ফার্স্ট অ্যান্ড ফিউরিয়াস খ্যাত তারকা গেল গেডট।


১. "ইট" (It)

উত্তর আমেরিকার বক্স অফিসে দাপট দেখানো ভৌতিক গল্প নিয়ে স্টিভেন কিং এর তৈরি সিনেমা “ইট”। এটি বিশ্বের সবচেয়ে ব্যবসাসফল ভৌতিক সিনেমা। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর। এটির টিজার প্রকাশের মাত্র ২৪ ঘন্টার মধ্যে সবচেয়ে বেশিবার দেখা হয়। যা একটি রেকর্ড। এটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৬৯৪ মিলিয়ন ডলার আয় করে। এটার পরবর্তী সিকুয়্যাল ২০১৯ সালে মুক্তি দেওয়া হবে।আইএমডিবি ওয়েবসাইট অবলম্বনে মো: জোবায়ের হেসেন।