সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৪:৩৪

মুসলিম বিদ্বেষী টুইট করায় জার্মান এমপির বিরুদ্ধে তদন্ত

Published : 2018-01-02 15:12:00

অনলাইন ডেস্ক : মুসলিম বিদ্বেষী মন্তব্য করায় জার্মানির এক এমপির বিরুদ্ধে পুলিশি তদন্ত শুরু হয়েছে। দেশটির চরম ডানপন্থী এএফডি পার্টির ডেপুটি লিডার বিট্রিক্স ভন স্টোর্চ নতুন বছরের আগের দিন এক টুইট বার্তায় মুসলিম বিদ্বেষী মন্তব্য করায় এই পুলিশি তদন্তের মধ্যে পড়তে হচ্ছে তাকে।

জার্মানির কোলন শহরের পুলিশ নতুন বছর উপলক্ষে ইংরেজি, ফ্রেঞ্চ, আরবি ও জার্মান ভাষায় শুভেচ্ছা জানিয়ে টুইট করে। এরপরই সেখানে আরবি ভাষায় টুইট করার সমালোচনা করেন ওই রাজনীবিদ। কোলন পুলিশের সমালোচনায় ওই টুইটে লিখেন, পুলিশ ‘বর্বর, গণধর্ষক মুসলিম পুরুষদের’ শান্ত করার চেষ্টা করছে।

এ ঘটনার পর পুলিশ বলছে, বিট্রিক্সের বিরুদ্ধে ঘৃণা উস্কে দেয়ার অভিযোগ আনা হবে কিনা সেটি খতিয়ে দেখছে তারা। অপরদিকে সাইটের নিয়মভঙ্গ হয়েছে উল্লেখ করে টুইটার বিট্রিক্সের অ্যাকাউন্ট ১২ ঘণ্টার জন্য বন্ধ রাখে। পরে বিট্রিক্স তার ওই বার্তা ফেসবুকে পোস্ট করেন। ঘৃণা উসকে দেয়ার কারণে ফেসবুকও সেটি ব্লক করে দেয়।

কোলন পুলিশ জানিয়েছে, বিট্রিক্স ফৌজদারি অপরাধ করেছেন কিনা সেটা খতিয়ে দেখা হচ্ছে। কয়েক সপ্তাহ আগেই জার্মানি হেট স্পিচ ল বা ঘৃণামূলক বাক্য ব্যবহারের আইন প্রণয়ন করেছে। সেখানে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া সাইটগুলো 'স্পষ্টত অবৈধ' পোস্ট মুছে না ফেললে জরিমানা গুনতে হবে তাদের।

উল্লেখ্য, গেলো দুই বছর ধরে ইংরেজি নববর্ষ উদযাপনের সময় নারীদের হেনস্তা হওয়ার ঘটনায় আলোচনায় ছিল কোলন। এমনকি নববর্ষ উদযাপনে জার্মান সরকার প্রথমবারের মতো নারীদের জন্য ‘উইমেন ওনলি’ জোন তৈরি করে বার্লিনে। সূত্র: বিবিসি