মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৪৪

উত্তরের সঙ্গে উচ্চ পর্যায়ের আলোচনার প্রস্তাব দক্ষিণের

Published : 2018-01-02 13:49:00

অনলাইন ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করতে ৯ জানুয়ারি উচ্চ পর্যায়ের বৈঠকের প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। এ বছর অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিক গেমসে অংশ নেওয়ার প্রশ্নে এ আলোচনার আহ্বান জানানো হয়েছে।

ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দল পাঠানোর কথা ভাবছেন বলে জানানোর পর দক্ষিণ কোরিয়া এই বৈঠক আহ্বান করেছে। মঙ্গলবার (২ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার সমন্বয় মন্ত্রী চো মিয়ং জ্যাং প্রস্তাব দিয়েছেন দুই দেশের প্রতিনিধিরা ‘অস্ত্রবিরতির গ্রাম’ হিসেবে পরিচিত পানমুনজমে আলোচনায় বসতে পারে। দুই কোরিয়ার সীমন্তবর্তী সুরক্ষিত গ্রামটি নিরস্ত্র অঞ্চল বলে পরিচিত। সেখানে আগেও দুই দেশের প্রতিনিধিদের আলোচনা হয়েছে।

চো মিয়ং জ্যাং বলেন, "আশা করছি উত্তর আর দক্ষিণ মুখোমুখি বসে শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়ার আলোচনার পাশাপাশি দুই পক্ষের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনায় অগ্রগতি আনতে  পারবে।"

মন্ত্রিপরিষদের এক বৈঠকে মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন বলেছেন, এরইমধ্যে আমি অলিম্পিক গেমসকে ‘শান্তিপ্রক্রিয়ার ক্ষেত্রভূমি’ বানানোর প্রস্তাব দিয়েছি। সংশ্লিষ্ট মন্ত্রী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিয়ে তাতে উত্তর কোরিয়ার অংশগ্রহণ নিশ্চিত করবেন। তিনি জানান এই সময়ে উত্তর কোরিয়ার বিতর্কিত পরমাণু কর্মসূচি বিষয়ে দক্ষিণ কোরিয়া নিজেদের মিত্রদের সঙ্গে যোগাযোগ স্থগিত রাখবে। সূত্র: বিবিসি