বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:১১

ফিলিস্তিনের সাহসী কিশোরীর বিরুদ্ধে অভিযোগ গঠন

Published : 2018-01-02 13:23:00

অনলাইন ডেস্ক : দুই ইসরায়েলি সেনাকে চড় মেরে আলোচিত ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে তেল আবিব। তার বিরুদ্ধে শারীরিক হামলা ও পাথর ছোঁড়াসহ ১২টি অভিযোগ আনা হয়েছে।

এর আগে একটি ভিডিওতে দেখা যায়, ১৭ বছর বয়সী আহেদ ও তার কাজিন ওই ইসরায়েলি সেনাদের চড় ও লাথি মারছে। পরে ওই ভিডিওটি সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়ে যায়। যদিও পরিবারের দাবি অধিকৃত পশ্চিম তীরে বৈধ আন্দোলনেই অংশ নিয়েছিল আহেদ ও তার কাজিন নূর তামিমি।

তবে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, সেনারা ফিলিস্তিনিদের পাথর ছোঁড়া থেকে বিরত রাখার চেষ্টা করছিল। গত ১৫ ডিসেম্বর ওই ভিডিওটি ধারণ করা হয়। সেখানে দেখা যায় একদল নারী সঙ্গে আহেদও দুই ইসরায়েলি সেনাকে চলে যেতে বলছিল, ধাক্কা মারছিল ও লাথি দিচ্ছিল।

এদিকে রোববার (৩১ ডিসেম্বর) নূর তামিমির বিরুদ্ধে শারীরিক হামলা ও দায়িত্ব পালনের বাধা দেয়ার অভিযোগ গঠন করা হয়। এসময় আহেদের মা যিনি ওই ভিডিওটি ধারণ করে ফেসবুকে ছাড়েন, তার বিরুদ্ধেও অভিযোগ গঠন করা হয়।

অপরদিকে ১৫ ডিসেম্বরের ওই ঘটনার তিনদিন পর আহেদকে গ্রেফতার করে ইসরায়েলি বাহিনী। আহেদের বাবা বাসেম তামিমি বলেন, তাকে গ্রেফতারের সময় ইসরায়েলি সেনারা কাঁদানে গ্যাস ছোঁড়ে ও জানালা ভেঙে ফেলে। ইসরায়েলি সেনাদের ছোঁড়া রাবার বুলেটে আহত হন আহেদের ১৪ বছর বয়সী কাজিন মোহাম্মেদ। সুত্র: বিবিসি