রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৬

ব্রাজিলে কারাগারে দাঙ্গা, নিহত ৯

Published : 2018-01-02 12:23:00, Updated : 2018-01-02 13:50:58

অনলাইন ডেস্ক : ব্রাজিলের মধ্যাঞ্চলের গাওস রাজ্যে একটি কারাগারে দাঙ্গায় কমপক্ষে ৯ জন নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, কারাগারে প্রতিদ্বন্দ্বী দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের সময় পালিয়ে গেছে একশ’রও বেশি কয়েদি।

তাদের মধ্যে ১৪ জনকে আবারও আটক করা গেলেও বাকিরা পলাতক রয়েছে। পুলিশ জানিয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। দাঙ্গার সময় মাত্র ৫ জন কারারক্ষী কর্তব্যরত ছিলেন। কর্তৃপক্ষ বর্তমানে পরিস্থিতি শান্ত থাকার দাবি করলেও ওই কারাগারের বাইরে ভীড় করে আছেন বন্দিদের শত শত আত্মীয়-স্বজন। তাদের অনেকেই আপনজনদের সন্ধান না পাওয়ার কথা বলছেন।

কয়েদির সংখ্যা বিবেচনায় এগিয়ে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল। দেশটিতে কারাগারে দাঙ্গা নিয়মিত ঘটনা। সর্বশেষ নববর্ষের দিন বিকেলে এই দাঙ্গার ঘটনা ঘটেছে। সংঘর্ষের সময় কারা এলাকার দেওয়াল ভেঙে পালিয়ে যায় বন্দিরা।

গাওস রাজ্যের প্রধান কারা কর্মকর্তা জরিমার বাস্তোস স্থানীয় একটি সংবাদপত্রকে বলেছেন, ঘটনার সময়ে ৯০০ কয়েদির দায়িত্বে ছিলো মাত্র ৫ জন কারারক্ষী। ব্রাজিলের কারাগারে বাইরে থেকে মাদক, মোবাইল এমনকি অস্ত্রও ঢোকানোর সামর্থ্য রাখে ক্ষমতাবান অপরাধীরা। সূত্র: বিবিসি