রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:৪১

মার্কিন রাষ্ট্রদূতকে তলব পাকিস্তানের

Published : 2018-01-02 11:34:00

অনলাইন ডেস্ক : পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড হেলকে তলব করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে পাকিস্তানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনলে এর প্রেক্ষিতে তাকে তলব করা হয়।

এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পের এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন দূতাবাসের পক্ষ থেকেও রাষ্ট্রদূতকে তলব করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সোমবার (১ জানুয়ারি) রাত ৯টার সময় তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান বলে জানিয়েছেন ইসলামাবাদে মার্কিন দূতাবাসের মুখপাত্র রিচার্ড স্নেলসায়ার।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তানের পক্ষ থেকে ট্রাম্পের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে এবং ট্রাম্পের এ বক্তব্যের ব্যাখ্যা চেয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী তাহমিনা জানুজা।

জানা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ আব্বাসি মঙ্গলবার (২ জানুয়ারি) মন্ত্রিসভা ও বুধবার (৩ জানুয়ারি) জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছেন। বছরের প্রথম দিনেই পাকিস্তানকে নিয়ে ট্রাম্পের এমন কড়া টুইটের বিষয়ে আলোচনা হবে এই দুই বৈঠকে।

উল্লেখ্য, নতুন বছরের প্রথম দিনেই এক টুইটে পাকিস্তানের প্রতি সহযোগিতা বন্ধের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেন, পাকিস্তান সহিংস জঙ্গিদের আশ্রয় ও তাদের সম্পর্কে মিথ্যা তথ্য দিচ্ছে। ট্রাম্প টুইট বার্তায় বলেছেন, "যুক্তরাষ্ট্র বোকার মতোই পাকিস্তানকে গত ১৫ বছরে ৩৩ বিলিয়ন ডলার সহযোগিতা দিয়েছে। বিপরীতে তারা আমাদের মিথ্যা ও শঠতা ছাড়া কিছুই দেয়নি। তারা আমাদের নেতাদের বোকা ভাবছে। আমরা আফগানিস্তানে যেসব সন্ত্রাসীদের তাড়া করছি তাদের নিরাপদ আশ্রয় দিচ্ছে পাকিস্তান। আমাদের কোনও সহযোগিতা করছে। আর না।"

গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তান কার্যকর অভিযান পরিচালনা না করায় দেশটির জন্য বিলম্বে বরাদ্দকৃত ২৫৫ মিলিয়ন ডলার প্রত্যাহার করার বিষয়টি ট্রাম্প প্রশাসন বিবেচনা করছে।