বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, রাত ০৯:১১

শিক্ষায় মৌলিক পরিবর্তন আনা হবে : শিক্ষামন্ত্রী

Published : 2018-01-01 17:02:00

অনলাইন ডেস্ক : শিক্ষার্থীদের আধুনিক ও বিজ্ঞানসস্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষায় মৌলিক পরিবর্তন আনা হবে। এ কথা বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  সোমবার (১ জানুয়ারি) বেলা ১১ টায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসব উদ্বোধনকালে তিনি এ কথা বলেন ।
শিক্ষামন্ত্রী বলেন, শুধু জ্ঞান-প্রযুক্তির শিক্ষা লাভ করলে চলবে না সততা, ন্যায়পরায়ণতার ও নৈতিক শিক্ষা অর্জন করে দেশে উন্নয়নে ভূমিকা রাখতে হবে। সে লক্ষ্যে নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলতে হবে।

তিনি বলেন, প্রচলিত শিক্ষার মাধ্যমে এ লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। তাই সরকার শিক্ষায় মৌলিক পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, ২০১৮ সালের শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের দুই কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ শিক্ষার্থীকে চার রঙের ১০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৪৮০টি নতুন বই বিতরণ করা হচ্ছে। প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি ‘আমার বই’ ও অনুশীলন খাতা বিতরণ করা হবে।
তিনি আরও বলেন, চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী এই পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষার প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৪ হাজার ৬৪২টি ‘আমার বই’ ও অনুশীলন খাতা দেওয়া হচ্ছে। এছাড়া উল্লিখিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রথম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের মোট ৭৯ হাজার ৯৯২টি বই বিতরণ করা হচ্ছে।