শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, রাত ০৮:৫৫

বরিশাল ও সিলেটে বিমান ঘাঁটি করার ঘোষণা প্রধানমন্ত্রীর

Published : 2017-12-31 11:59:00, Updated : 2017-12-31 15:07:50

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর গেছেন । রোববার (৩১ ডিসেম্বর) বেলা সোয়া ১১ টার দিকে তিনি যশোরে পৌঁছান । এই সফরে প্রধানমন্ত্রী ২৮টি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ।  প্রধানমন্ত্রী এখন বিমান বাহিনীর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটিতে শিক্ষা সমাপনী কুচকাওয়াজে যোগ দিয়েছেন । বরিশাল ও সিলেটে নতুন দুটি বিমান ঘাঁটি করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এ সময় বিমান বাহিনীতে নতুন নতুন যুদ্ধজাহাজ ও আধুনিক সরঞ্জাম সংযোজনের কথা জানান ।  

বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনীর নয়টি ঘাঁটি ও স্টেশন রয়েছে রয়েছে। এগুলো হলো- ঢাকার বিএএফ ঘাঁটি বাশার, বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধু, চট্টগ্রামের বিএএফ ঘাঁটি জহুরুল হক, যশোরের বি এ এফ ঘাঁটি মতিউর রহমান, টাঙ্গাইলের বিএএফ ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, বিএএফ ঘাঁটি কক্সবাজার এবং বিএএফ স্টেশন মৌলভীবাজার,  বিএএফ স্টেশন বগুড়া এবং বিএএফ স্টেশন লালমনিরহাট ।

বিকালে প্রধানমন্ত্রী যশোর ঈদগাহ ময়দানে দলীয় জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন। বর্তমান সরকারের মেয়াদে যশোরে এটিই শেখ হাসিনা প্রধানমন্ত্রীর প্রথম জনসভা । তার আগমন উপলক্ষে পুরো জেলায় উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে । যশোর জেলা প্রশাসন সূত্র জানা যায়, যশোরে জনসভাস্থল ঈদগাহ ময়দান থেকে প্রধানমন্ত্রী দেড় ডজন উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধন করবেন । এগুলো হলো কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প (প্রথম পর্যায়), তথ্যপ্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ‘নির্বাচিত বেসরকারি কলেজগুলোর উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় সদর উপজেলার আমদাবাদ কলেজ, শার্শা উপজেলার পাকশিয়া আইডিয়াল কলেজ ও বাঘারপাড়া ডিগ্রি কলেজে নির্মিত দোতলা ভবনের তৃতীয় ও চতুর্থ তলার সম্প্রসারণ কাজ, মনিরামপুর উপজেলায় ৫০০ আসনের শহীদ মশিয়ুর রহমান অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল নির্মাণ, যশোর পাবলিক লাইব্রেরির উন্নয়ন প্রকল্প; যশোর মেডিকেল কলেজের একাডেমিক ভবন, হৈবতপুর, নরেন্দ্রপুর, মহাকাল ও পাতিবিলা ইউনিয়ন ভূমি অফিস ভবন, যশোরের পুলিশ সুপার ভবন ও পুলিশ হাসপাতাল, শেখ রাসেল ভাস্কর্য, শহরের ১৩ কিলোমিটার সড়ক ও ২২ কিলোমিটার ড্রেন নির্মাণ কাজ, ঝিকরগাছা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন এবং অভয়নগরের মালোপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ কাজ।

এছাড়া প্রধানমন্ত্রী ১২টি উন্নয়ন কাজের ফলক উন্মোচন করবেন । এর মধ্যে রয়েছে ভৈরব রিভার বেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের অধীনে ভৈরব নদ খনন, যশোর-বেনাপোল ও যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী হতে রাজঘাট অংশ) প্রশস্তকরণ প্রকল্প, কেশবপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, যশোর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ, শহরের ২৫ কিলোমিটার সড়ক ও ২৪ কিলোমিটার ড্রেন নির্মাণ কাজ, ঝুমঝুমপুর কম্পোস্ট প্লান্ট, প্রি-ট্রিটমেন্ট প্লান্ট, বায়োগ্যাস প্লান্ট এবং কন্ট্রোল ল্যান্ডফিল সেল নির্মাণ, ঝিকরগাছা উপজেলা পরিষদের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরাল স্থাপন এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শেখ রাসেল জিমনেশিয়াম ভবন ও ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)।