বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৭

প্রতারণার শাস্তি ১৩,২৭৫ বছর কারাদণ্ড!

Published : 2017-12-30 17:33:00

অনলাইন ডেস্ক : থাইল্যান্ডে প্রতারণার দায়ে এক ব্যক্তিকে ১৩,২৭৫ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। পুদিত কিট্টিথরাদিলক নামের ৩৪ বছর বয়সী ওই ব্যক্তিকে প্রায় ৪০ হাজার মানুষের সঙ্গে প্রতারণা করে অর্থ আত্মসাৎ করার দায়ে শুক্রবার (২৯ ডিসেম্বর) এই সাজা ঘোষণা করে আদালত।

তবে তিনি দোষ স্বীকার করায় আদালত সাজা অর্ধেক কমিয়ে ৬ হাজার ৬৩৭ বছর কারাভোগ করার নির্দেশ দেন। পুদিত অতিরিক্ত মুনাফার প্রলোভন দেখিয়ে একটি স্কিমের আওতায় তাঁর প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে বলেছিলেন। প্রায় ৪০ হাজার মানুষ সেই ফাঁদে পা দিয়ে ১৬০ মিলিয়ন ডলারের বেশি অর্থ বিনিয়োগ করে। কিন্তু অতিরিক্ত মুনাফা না দিয়ে পুদিত সেই অর্থ আত্মসাৎ করেন।

আদালতে পুদিতের বিরুদ্ধে এ ধরনের ২ হাজার ৬৫৩টি প্রতারণার অভিযোগ আনা হয়। গত আগস্টে পুদিতকে গ্রেপ্তার করা হয়। তিনি ব্যাংককের রিমান্ড কারাগারে আছেন। তিনি জামিন নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

আদালতে আইনজীবী বলেন, পুদিত বিভিন্ন ধরনের সেমিনারে হাজির হয়ে কৌশলে মানুষকে তাঁর প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে প্রলুব্ধ করতেন। তিনি আবাসন, সৌন্দর্য, ব্যবহৃত গাড়ি ও রপ্তানি ব্যবসায় বিনিয়োগকারী অতিরিক্ত মুনাফা দেওয়ার লোভ দেখিয়ে অর্থ হাতিয়ে নিতেন। এ ছাড়া নতুন গ্রাহক নিয়ে আসলে আরও অতিরিক্ত অর্থ দেওয়ার কথাও জানান তিনি।

পুদিত তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন। আদালত তাঁর দুটি প্রতিষ্ঠানকে ২০ মিলিয়ন ডলার করে জরিমানা করেছেন। এছাড়া বছরে ৭ দশমিক ৫ শতাংশ হারে মুনাফাসহ ২ হাজার ৬৫৩ জন প্রতারিত গ্রাহককে ১৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে পুদিত ও তাঁর প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে আদালত। সূত্র: বিবিসি