বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৯
মানব পাচারের অভিযোগে

আজীবন নিষিদ্ধ পরিচালক অনন্য মামুন

Published : 2017-12-30 15:36:00

অনলাইন ডেস্ক : মালয়েশিয়ায় মানব পাচারের অভিযোগে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে আজীবনের জন্য নিষিদ্ধ হয়েছেন অনন্য মামুন। শনিবার (৩০ ডিসেম্বর) পরিচালক সমিতির বার্ষিক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সমিতির প্রতিটি সদস্যকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে এ বিষয়টি জানানো হবে। দেশের জ্যেষ্ঠ পরিচালক মনতাজুর রহমান আকবর মামুনের নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, "মামুন মালয়েশিয়ার পুলিশের কাছে দোষ স্বীকার করেছে। বিভিন্ন পত্র-পত্রিকায় যা নিয়মিত আসছে। এছাড়াও আমরা মালয়েশিয়ান অ্যাম্বাসিতে যোগাযোগ করেছি। সব মিলিয়ে আমরা নিশ্চিত হই, তিনি এ অপরাধে জড়িত। তাই তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে।"

‘খোঁজ দ্য সার্চ’ দিয়ে চলচ্চিত্র ক্যারিয়ার শুরু মামুনের। তার পরিচালিত শেষ ছবি হচ্ছে ‘বন্ধন’। যা তিনি মালয়েশিয়া যাওয়ার আগে শুটিং করেছেন। তবে শেষ ছবিটির মুক্তি প্রক্রিয়া নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি সমিতি।

সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে ৫৭ জন আদম পাচারের অভিযোগে তরুণ নির্মাতা অনন্য মামুনকে গ্রেফতার করে মালয়েশিয়ার পুলিশ। গত ২৪ ডিসেম্বর দেশটির রাজধানী কুয়ালালামপুরের এলপি নামের একটি ভবন থেকে মামুনসহ ১৯ জনকে গ্রেফতার করা হয়। মালয়েশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক একটি কঠোর আইনে গ্রেফতার হওয়া নির্মাতার দোষ প্রমাণিত হলে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।