বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:১৪

ইউনেস্কোতে থাকছে না ইসরায়েল

Published : 2017-12-30 15:19:00

অনলাইন ডেস্ক : ইসরায়েল আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। ইউনেস্কো প্রধান অড্রে আজোওলে এক বিবৃতিতে জানিয়েছেন, শুক্রবার (২৯ ডিসেম্বর) ইসরায়েলের পক্ষ থেকে আনুষ্ঠানিক চিঠি পেয়েছেন তিনি। আগামী বছরের ৩১ ডিসেম্বর ইউনেস্কো ছেড়ে দেবে বলে জানিয়েছে দেশটি।  

আজোওলে আরো বলেন, তাদের সিদ্ধান্তে আমি গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। সংস্থাটির ভেতরে থেকেই সদস্য রাষ্ট্রগুলো তাদের মধ্যকার মতপার্থক্য দূর করতে সক্ষম হতো বলে আমার বিশ্বাস। এর আগে ১২ অক্টোবর সংস্থাটি থেকে নিজের নাম প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক এই সংস্থাটি পক্ষপাতদুষ্ট উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দেন।

তখন যুক্তরাষ্ট্র অভিযোগ তোলে ইউনেস্কো 'ইসরায়েল বিরোধী' মনোভাবে পোষণ করে। একই ধরনের অভিযোগ করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর। তিনি অভিযোগ করেন, ইউনেস্কো 'ভাঁড়দের নাট্যশালায়' পরিণত হচ্ছে।

সংস্থাটিতে ইসরায়েলের ভূমিকা নিয়ে দুটি প্রস্তাব পাশ হওয়ার প্রেক্ষিতে তারা ইউনেস্কো ছাড়ার সিদ্ধান্ত নেয়। একটি প্রস্তাবে ইহুদি এই রাষ্ট্রকে বিভক্ত জেরুজালেমে 'দখলদার শক্তি' হিসেবে উল্লেখ করা হয়। অপর প্রস্তাবে অধিকৃত পশ্চিম তীরের হেবরন শহরকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ২০১১ সালে ফিলিস্তিনকে সংস্থাটির সদস্য রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। তখন থেকেই মূলত ইউনেস্কোর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। সূত্র: আল-জাজিরা