মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ০৭:৫৪

তুরস্কে নববর্ষে হামলা রুখতে আটক ৭৫

Published : 2017-12-30 14:58:00, Updated : 2017-12-30 15:23:45

অনলাইন ডেস্ক : তুরস্কের রাজধানী আঙ্কারা এবয় ইস্তাম্বুল শহরে অভিযান চালিয়ে ইসলামিক স্টেট (আইএস) এবং জঙ্গি গোষ্ঠীর সদস্য সন্দেহে আটক করা হয়েছে কমপক্ষে ৭৫ জনকে। ইংরেজি নববর্ষের অনুষ্ঠানে সম্ভাব্য হামলা ঠেকাতে চালানো ওই অভিযানে তাদের আটক করা হয়।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, শুক্রবার (২৯ ডিসেম্বর)সকালে আঙ্কারার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৯ জনকে আটক করে পুলিশ। পুলিশের একটি সূত্রের বরাতে তারা বলছে, তল্লাশির সময় সন্দেহজনক বস্তু উদ্ধার করা হয়েছে। ইংরেজি নববর্ষের অনুষ্ঠানে হামলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছিল বলে ধারণা করা হচ্ছে। আটককৃতদের অধিকাংশই বিদেশি নাগরিক।

অপরদিকে ইস্তাম্বুলে পৃথক অভিযানে ৪৬ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ৪৩ জনই বিদেশি। এছাড়া ইস্তাম্বুলেও নববর্ষের অনুষ্ঠানে হামলার একটি পরিকল্পনা নস্যাৎ করা হয়েছে বলে দাবি তুর্কি পুলিশের। ওই দুই অভিযানেই অনেক সাংগঠনিক দলিলপত্র ও ডিজিটাল যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।

তুরস্কের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা বলেছেন, সন্ত্রাসবিরোধী অভিযানে ১ সেপ্টেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৭১৪ জন সন্দেহভাজন আইএস সদস্যকে আটক করা হয়েছে। যার ৬৭০ জনই বিদেশি নাগরিক।

উল্লেখ্য,গত বছর নববর্ষের আগের রাতে ইস্তাম্বুলে একটি নাইট ক্লাবে সন্ত্রাসী হামলায় তুর্কি ও বিদেশি নাগরিকসহ অন্তত ৩৯ জন নিহত হয়। চলতি বছর তুরস্কে জঙ্গি গোষ্ঠীর তৎপরতা কমে গেলেও নববর্ষকে ঘিরে সেখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।  সূত্র: আল-জাজিরা