বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, সকাল ১০:০৩

জেএসসি-জেডিসিতে পাশ ৮৩.৬৫%

Published : 2017-12-30 11:47:00, Updated : 2017-12-30 14:32:41

অনলাইন ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে । এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫.১৮ শতাংশ, আর ইবতেদায়িতে পাসের হার ৯২.৯৪ শতাংশ।ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফল করেছে ।  আর এতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী ।  

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হয়েছে । এ বছর ৮৩ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন । জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ আর জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ । জেএসসি ও জেডিসিতে মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা বিশ লাখ ১৮ হাজার ২৭১ জন।

দুই পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। জেডিসিতে সাত হাজার ২৩১ জন । গত বছরের তুলনায় এ বছর ৫৫ হাজার ৯৬০ জন শিক্ষার্থী জিপিএ ৫ কম পেয়েছে। ২০১৬ সালে এ সংখ্যা ছিলো দুই লাখ ৪৭ হাজার ৫৮৮ জন।জেএসসিতে মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৭ হাজার ২৪ জন, জেডিসিতে পাসের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ২৪৭ জন ।

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ।  পরীক্ষার ফলাফল www.dpe.gov.bd এবং http://dperesults.teletalk.com.bd থেকে পাওয়া যাবে।এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ফল পাওয়া যাবে । আর ইবতেদায়ির ফলাফলের জন্য EBT স্পেস শিক্ষার্থীর আইডি নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল আসবে ।