শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:২৩

৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার

Published : 2017-12-28 18:21:00

অনলাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার (২৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। এর পূর্ণমান ২০০ নম্বর এবং এতে থাকবে ২০০টি বহুনির্বাচনী প্রশ্ন। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট এবং ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে একযোগে দুই ঘণ্টাব্যাপী পরীক্ষা হবে। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে চলবে বেলা ১২টা পর্যন্ত।

পিএসসি সূত্রে জানা যায়, এ পরীক্ষায় অংশগ্রহণকারীদের ক্ষেত্রে হলে মোবাইল ফোন, কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগসহ প্রবেশ শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। সময় জানানোর জন্য পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেওয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, ২৪টি ক্যাডারে ২ হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের জন্য গত ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। এর মধ্যে সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।