রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:১৯

২০১৮ সালে মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিকে ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জির অনুমোদন

Published : 2017-12-28 15:38:00

অনলাইন ডেস্ক : সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়সমূহের ২০১৮ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

ছুটির তালিকায় উল্লেখ করা হয়েছে, সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষে মোট ৮৫দিন ছুটি থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় চলতি সপ্তাহে ২০১৮ সালের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন দিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠিয়েছে। একই সঙ্গে এটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারো ১ জানুয়ারি পাঠ্যপুস্তক বিতরণের কার্যক্রম হিসেবে ‘পাঠ্যপুস্তক দিবস’ উদযাপন করতে হবে। এছাড়া প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী সৃজনশীল মেধা অন্বেষণ দিবস ও শিক্ষা সপ্তাহ পালন করতে বলা হয়েছে।

শিক্ষাপঞ্জিতে বলা হয়েছে, ১ জুলাই থেকে ১৪ জুলাইয়ের মধ্যে অর্ধ-বার্ষিক বা প্রাক-নির্বাচনী পরীক্ষা নিতে হবে। ১২ কর্মদিবসের মধ্যে পরীক্ষা সম্পন্ন করে ২৮ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করতে বলা হয়েছে। চলতি (২০১৭) শিক্ষাবর্ষে এই সময়সূচি ছিল ৬ জুলাই থেকে ২২ জুলাইয়ের মধ্যে অর্ধ-বার্ষিক বা প্রাক-নির্বাচনী পরীক্ষা, ফল প্রকাশ ৫ আগস্ট।

১ অক্টোবর থেকে ১৪ অক্টোবরের মধ্যে নির্বাচনী পরীক্ষা নিয়ে ৫ নভেম্বর ফল প্রকাশ করতে বলা হয়েছে। চলতি বছর এই সময়সূচি ছিল ১১ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে নির্বাচনী পরীক্ষা নিয়ে ৫ নভেম্বর ফল প্রকাশ।

এছাড়া ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা নিতে হবে। ফল প্রকাশ করতে হবে ৩০ ডিসেম্বর।

ছুটির তালিকা অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়ে সাপ্তাহিক বন্ধ ছাড়া মোট ছুটি ৮৫ দিন।

আরও খবর