সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৪৭

বৃহস্পতিবার শুরু হচ্ছে শিশু চলচ্চিত্র উৎসব

Published : 2017-12-27 23:08:00

অনলাইন ডেস্ক : রাজধানীসহ সারা দেশে শুরু হতে যাচ্ছে চার দিনব্যাপী শিশু চলচ্চিত্র উৎসব ও পুরস্কার প্রদান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠানের উদ্ধোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। শিশু চলচ্চিত্র উৎসব চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বুধবার (২৭ ডিসেম্বর) একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনের এ তথ্য জানান শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

তিনি জানান, দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি গুরুত্বপূর্ণ কর্মসূচি পালন করে চলেছে। একটি শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক-মূল্যবোধ সম্পন্ন জাতি গঠনে চলচ্চিত্রের ভূমিকা অপরিসীম। চলচ্চিত্রের সেই গুরুত্ব অনুধাবন করেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসব ২০১৭’।

লিয়াকত আলী লাকী জানান, ‘বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসব ২০১৭’র সিলেকশন কমিটি শিশুতোষ ও শিশু নিমার্তাদের চলচ্চিত্র উভয়ক্ষেত্রে প্রদর্শনীর জন্য ৪০টি চলচ্চিত্র মনোনীত করেছেন। শিশুতোষ চলচ্চিত্র ও শিশু নির্মাতাদের চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কার প্রদান করা হবে।

লাকি জানান, ‘শিশুতোষ চলচ্চিত্রের ক্ষেত্রে ক্রেস্ট ও সনদপত্রের পাশাপাশি শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ১ লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২৫ হাজার টাকা এবং ‘শিশু নির্মাতা’দের চলচ্চিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ৫০ হাজার টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৩০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২০ হাজার টাকা