বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৪

দ্বিতীয় দিনেও চলছে নন-এমপিও শিক্ষকদের কর্মসূচি

Published : 2017-12-27 13:09:00, Updated : 2017-12-27 16:11:25

অনলাইন ডেস্ক : এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে দ্বিতীয় দিনের মত চলছে নন-এমপি ও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের অবস্থান কর্মসূচি। বুধবার (২৭ ডিসেম্বর) সকাল থেকে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক- কর্মচারী ফেডারেশন।

প্রেসক্লাবের সামনে অবস্থানকালে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, প্রায় সাত হাজারের অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী এখানে অবস্থান করছেন। দেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার (বিদ্যালয় কলেজ, কারিগরি ও মাদ্রাসা) ৯৮ শতাংশ বেসরকারি ব্যবস্থাপনা নির্ভর। প্রায় ছয় হাজার স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে। যা শিক্ষা প্রতিষ্ঠানের এক-চতুর্থাংশ। এই শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত ৮০ হাজার অধিক শিক্ষক-কর্মচারী ২০ লাখের অধিক শিক্ষার্থী।

তারা বলেন, বিভিন্ন সময়ে আশ্বাস ভিত্তিতে কর্মসূচি স্থগিত করতে হয়েছে। এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত সকল শিক্ষক কর্মচারী রাজ পথে অবস্থান করবেন। দেশে বিভিন্ন পর্যায়ে ২১ লাখ চাকুরি জীবিদের বেতন বেড়েছে। প্রতি গ্রেডে বেতন দ্বিগুণ হয়েছে। সেই সঙ্গে যোগ হয়েছে বৈশাখী ভাতা।

তারা আরো বলেন, দীর্ঘ ১০/১৫ বছর ধরে বিনা বেতনে এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক- কর্মচারীরা মানবেতার জীবন যাপন করছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাদান কঠিন হয়ে পড়েছে।

সংগঠনে নেতৃবৃন্দ আহ্বান জানিয়ে বলেন, সকল শিক্ষক-কর্মচারীদের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ রেখে  এই কর্মসূচিতে যোগদান করার জন্য।

নন-এমপি ও শিক্ষক-কর্মচারীদের ফেডারেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি হস্তক্ষেপ কামনা করছি।

এই অবস্থান কর্মসূচি সভাপতিত্ব করেন, সংগঠনে  সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার।