বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:০৮

অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতের অবদান জোরদারে বৃহৎ প্রকল্প নেবে শিল্প মন্ত্রণালয় : শিল্পসচিব

Published : 2017-12-23 18:50:00
শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ (ফাইল ছবি) অনলাইন ডেস্ক : জাতীয় অর্থনীতিতে অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতের অবদান জোরদারে বড় ধরনের প্রকল্প গ্রহণ করবে শিল্প মন্ত্রণালয়। এ প্রকল্পের আওতায় বিভিন্ন শিল্পখাতের আওতাভুক্ত অপ্রাতিষ্ঠানিকখাতের সম্ভাবনা ও সমস্যা নিরূপন করে খাতভিত্তিক দক্ষতা বৃদ্ধি ও শোভন কর্মপরিবেশ উন্নয়নের উদ্যোগ নেয়া হবে। এর ফলে শিল্পখাতে উত্পাদনশীলতা বৃদ্ধি, ব্যাপকহারে কর্মসংস্থানের সুযোগ তৈরি এবং দক্ষ জনশক্তি রপ্তানির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ শক্তিশালী হবে।

জাতীয় পর্যায়ে অপ্রাতিষ্ঠানিকখাতে দক্ষতা উন্নয়নের কৌশল নির্ধারণের লক্ষ্যে আয়োজিত ‘বাংলাদেশের অপ্রাতিষ্ঠানিক অর্থনীতি: গতিশীল উপাদানগুলোর একীভূতকরণ এবং আইএসআইএসসি'র ভূমিকা (Informal Economy of Bangladesh: Consolidate Dynamisms and role of ISISC)’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ একথা জানান।

আন্তর্জাতিক শ্রমসংস্থা (আইএলও) এবং ইনফরমাল সেক্টর ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল (এনএসডিসি) যৌথভাবে আজ রাজধানীর একটি হোটেলে এ কর্মশালার আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের মোট শ্রমশক্তির শতকরা ৮৭ ভাগ অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতে কর্মরত। এ বিশাল শ্রমশক্তির জন্য প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধি, শোভন কর্মপরিবেশ, চাকুরি স্থায়িত্ব ও আইনগত স্বীকৃতির সুযোগ খুবই সীমিত। ফলে জাতীয় অর্থনীতিতে তাদের অবদান সঠিকভাবে বিবেচনা করা হয় না। তাদের জন্য খাতভিত্তিক উপযুক্ত প্রশিক্ষণ, নিরাপদ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা গেলে, শিল্পখাতে উত্পাদনশীলতা কয়েকগুণ বেড়ে যাবে।