শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০০

পুরুষদের লিগে খেললেন মহিলা ফুটবলার

Published : 2017-12-21 13:21:00, Updated : 2017-12-21 13:35:03

অনলাইন ডেস্ক : ভারতীয় বংশোদ্ভূত টটেনহ্যাম হটস্পার মহিলা দলের প্রাক্তন ফুটবলার তানভি হান্স পারফরম্যান্স দিয়ে বিশ্বকে চমকে দিলেন । ভারতে জন্মানো প্রথম মহিলা ফুটবলার হিসেবে পুরুষদের লিগে খেললেন তিনি।

ইচ্ছা থাকলেই সব সম্ভব । সেই ইচ্ছাশক্তিতে ভর করেই বেঙ্গালুরুতে পুরুষদের অ্যামেচার লিগে জায়গা করে নজির গড়লেন তানভি । যিনি টটেনহ্যাম, ফুলহ্যামের মতো বিদেশি ক্লাবগুলিতেও খেলেছেন । ভারতীয় মহিলা দলে খেলার স্বপ্ন তাঁর বহুদিনের । কিন্তু ব্রিটেনে বড় হওয়া ফুটবলারের এ দেশের নাগরিকত্ব না থাকায় সে স্বপ্ন পূরণ হয়নি এখনও ।  ভারতে লিগের ম্যাচ খেলতে এসে দারুন এক চমক দেখালেন তানভি ।  দ্য অ্যামেচার লিগে কাল্ট এফসি দলে শুধু জায়গাই করে নেননি, দলের নেতৃত্বও দিলেন তিনি । যে দলের বাকি সব ফুটবলারই পুরুষ ।

অর্থাৎ মাঠে পুরুষ ফুটবলারদের লড়াইয়ে একমাত্র মহিলা ফুটবলার হিসেবে নজর কাড়লেন তানভিই । ঠিক যেমন ‘দঙ্গল’ ছবিতে কুস্তিগির ববিতা ফোগাটকে পুরুষ কুস্তিগিরদের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিতে দেখা গিয়েছিল ।  যদিও টুর্নামেন্টে ভাওকালি এফসি-র কাছে ১-২ গোলে পরাস্ত হয় তাঁর দল । তবে সতীর্থদের চাঙ্গা রাখতে টুইটারে তাঁদের পারফরম্যান্সের প্রশংসাও করলেন দলনেত্রী । অভিজ্ঞ উইঙ্গার জানান, তাঁর দলের বেশিরভাগ ফুটবলারেরই টানা ৯০ মিনিট খেলার অভিজ্ঞতা নেই । তা সত্ত্বেও যে প্রতিপক্ষের বিরুদ্ধে জোর লড়াই চালিয়ে গেছেন, তাতেই তিনি সন্তুষ্ট ।  অনেকদিন ধরেই অ্যামেচার লিগে পুরুষ ও মহিলা উভয়কেই সুযোগ দেওয়ার পরিকল্পনা করছিল আয়োজকরা । সেই উদ্যোগকে কাজে লাগিয়েই প্রথম মহিলা ফুটবলার হিসেবে ভারতের মাটিতে ইতিহাস গড়লেন তানভি হান্স ।