রবিবার ২১ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:০৮

প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজের হার

Published : 2017-12-20 17:54:00
ফাইল ফটো

অনলাইন ডেস্ক : সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে ৫ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। বুধবার (২০ ডিসেম্বর) টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জয়ের জন্য ২৪৯ রানের টার্গেটে খেলতে নেমে টপ অর্ডারে ওর্কার ৫৭, মুনরো ৪৯ করে আউট হন। এরপর উইলয়ামসনের ৩৮ এবং রস টেইলরের অপরাজিত ৪৯ রানে নিউজিল্যান্ডের সহজ জয় নিশ্চিত হয়।

দলের তারকা খেলোয়াড় নিজের নামের প্রতি কোন সুবিচার করতে পারেননি। ডগ ব্রেসওয়েলের শিকার হওয়ার আগে মাত্র ২২ রান করতে সক্ষম হন তিনি।

ফাঙ্গেরির কোবহাম ওভালে অনুষ্ঠিত ম্যাচে চার ওভার বাকি থাকতে সহজেই নিজেদের লক্ষ্যে পৌঁছে যায় ব্ল্যাক ক্যাপসরা।
ম্যাচ শেষে ওয়েস্ট ইন্ডজ অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ব্যাট হাতে তার দলের আরও ভালো করা প্রয়োজন ছিলো।

তিনি বলেন, ‘এতো স্বল্প রানের পুঁজিতে ম্যাচ জেতা কঠিন। আমরা যথেষ্ট রান সংগ্রহ করতে পেরেছি বলে আমি মেন করি না। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে আমরা উইকেট হারিয়েছি এবং কখনোই প্রকৃত অর্থে ভালো অবস্থানে যেতে পারিনি।’

‘অবশ্যই আজ এটা আমাদের বাধাগ্রস্ত করেছে এবং এটা আমাদের সংশোধন করতে হবে।’

মূলত ওপেনার এভিন লুইস এবং রোভম্যান পাওয়েল ছাড়া আর কেউই এ ম্যাচে দাঁড়াতে পারেননি। লুইস ৭৬ এবং পাওয়েলের ৫৯ রানের সুবাদে মোটামুটি মানের একটি সংগ্রহ দাঁড় করাতে সক্ষম হয় সফরকারীরা।

কয়েক দিন আগে সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-২০ টুর্নামেন্ট ফাইনালে রেকর্ড ১৮টি ছক্কা হাঁকানো গেইল যেনো এ ম্যাচে ছিলেন একদম নিষ্প্রভ।

দীর্ঘ ১৫ মাস বাইরে থাকার পর পুনরায় জাতীয় দলে ডাক পাওয়া ৫৫ রানে ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরা নির্বাচিত হওয়া ব্রেস ওয়েলের শিকার হয়ে মাঠ ছাড়তে হয় গেইলকে।

চলতি বছর শুরুর দিকে মদ্যপ অবস্থায় গাড়ী চালানোয় শাস্তি পাওয়াসহ মাঠের বাইরের বেশকিছু বিতর্কিত ঘটনায় নিউজিল্যান্ড জাতীয় দল থেকে বাদ পড়েন ব্রেসওয়েল।

বাবার মৃত্যুর কারণে নিয়মিত সদস্য অলরাউন্ডার কলিন ডি গ্রান্ডহোম নাম প্রত্যাহার করে নেয়া শেষ মুহূর্তে দলে ডাক পান ২৭ বছর বয়সী ব্রেুসওয়েল।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলয়ামসন বলেন, ‘তার জন্য দলে ফেরা এবং যেভাবে পারফরমেন্স করেছে সেটা সত্যিই অসাধারণ।’
ম্যাচের শুরু থেকেই স্বাগতিক বোলাররা সফরকারীদের ওপর চাপ অব্যাহত রাখে। নিজের অভিষেক ম্যাচে স্পিনার টড এ্যাস্টল ৩৩ রানে ৩ উইকেট শিকার করেন।

মূলত দুই ওপেনার ব্যাটসম্যান জর্জ ওর্কার এবং কলিন মুনরো ওপেনিং জুটিতে ১০৮ রান যোগ করে স্বাগতিকদের জয়ের ভিত্ত তৈরি করে দেন।

টপ অর্ডারে ওর্কার ৫৭, মুনরো ৪৯ করে আউট হন। এরপর উইলয়ামসনের ৩৮ এবং রস টেইলরের অপরাজিত ৪৯ রানে নিউজিল্যান্ডের সহজ জয় নিশ্চিত হয়।

সিমিত ওভারের আগে দুই টেস্টের সিরিজে নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয় ওয়েস্ট ইন্ডিজ। বেশকিছু দিন যাবতই পারফর্ম করতে ব্যর্থ হওয়া ক্যারিবীয়রা ২০১৭ সালে এ পর্যন্ত ১৭টি ওয়ানডের মধ্যে মাত্র ৪টিতে জয় পেয়েছে।

তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ শনিবার (২৩ ডিসেম্বর) ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে উইলয়ামসন এবং টিম সাউদিকে বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড।

সংখিপ্ত স্কোর :
ওয়েস্ট ইন্ডিজ : ২৪৮/৯ (লুইস ৭৬, পাওয়েল ৫৯; ব্রেসওয়েল ৫৫/৪)
নিউজিল্যান্ড : ২৪৯/৫ (৪৬ ওভার, ওর্কার ৫৭, মুনরো ৪৯, টেইলর অপরাজিত ৪৯)।