মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৩৭
ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা

১১ দিনে ১৩৬ বেসামরিক নাগরিকের প্রাণহানি

Published : 2017-12-20 15:36:00

অনলাইন ডেস্ক : জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি মাসে মাত্র ১১ দিনে সৌদি জোটের বিমান হামলায় ইয়েমেনের ১৩৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সাম্প্রতিক সময়ে ইয়েমেনে বিমান হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে সৌদি জোট।  

হাই কমিশনার ফর হিউম্যান রাইটসের কার্যালয়ের মুখপাত্র রবার্ট কোলভিলে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, গত ৪ ডিসেম্বর হুথি বিদ্রোহীদের হামলায় ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ নিহত হওয়ার পর নতুন করে অভিযোন শুরু করে সৌদি জোট। এতে গত ১১ দিনে শতাধিক নিহতের পাশাপাশি বহু মানুষ আহত হয়েছেন।

হুথি বিদ্রোহীদের গ্রেনেড ও বন্দুক হামলায় সালেহ নিহত হওয়ার পর বিদ্রোহীরা প্রকাশ্যে সৌদি জোটের সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করেছে। আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশটিতে গৃহযুদ্ধের ১ হাজার দিন পূর্ণ হয়েছে। প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে নিতে ২০১৫ সালে থেকে দেশটিতে অভিযান শুরু করে সৌদি জোট।

ইয়েমেনে গত দুই বছরের বেশি সময় ধরে চলা এই অভিযানে এখন পর্যন্ত ১০ হাজারের বেশি বেসামরিক নিহত হয়েছে। পাশাপাশি জাতিসংঘ সতর্ক করে বলেছে দেশটির ৮৪ লক্ষ মানুষ দুর্ভিক্ষ থেকে মাত্র এক পা দূরে রয়েছে।   

মঙ্গলবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে কোলভিলে বলেছেন, জাতিসংঘের মানবাধিকার সংস্থা ১৩৬ জনের মৃত্যু নিশ্চিত করেছে। রাজধানী সানা এবং উত্তরের তিনটি প্রদেশে করা এ সকল হামলায় ৮৭ জন আহত হয়েছে। হুথি বিদ্রোহীদের একটি টিভি চ্যানেল জানিয়েছে, এ হামলা গুলো ৬-১৬ ডিসেম্বরের মধ্যে করা হয়েছে। হতাহতের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিশু রয়েছে। সূত্র: আল-জাজিরা