মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ১২:১৫

রোহিঙ্গাদের স্বদেশে পাঠাতে আর্ন্তজাতিক মহলকে একযোগে কাজ করতে হবে : তুরস্কের প্রধানমন্ত্রী

Published : 2017-12-20 10:38:00, Updated : 2017-12-20 16:09:45

অনলাইন ডেস্ক : রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো এবং নিরাপদে বসাবসের ব্যবস্থার জন্য আর্ন্তজাতিক সকল মহলকে একযোগে কাজ করতে হবে । এ কথা বলেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম । মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে জাতিগত নিধন বলে মন্তব্য করেছেন । বুধবার কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন ।

এর আগে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বেলা ১১ টার দিকে ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজার পৌঁছেন। সেখান থেকে তিনি সারাসরি যান উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে। পরে তিনি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন এবং ২টি অ্যাম্বুলেন্স হস্তান্তর করে। এসময় নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তিনি।এরপর কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের মধ্যে খাবার বিতরণ করেন । এসময় তার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বিভিন্ন কর্মকর্তারা ।

সোমবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় তিনি  ঢাকা পৌঁছান । মঙ্গলবার (১৯ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় । বৈঠকের পর বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয় । এরপর তুরস্কের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন ।