বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:২১

যে কারণে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করছে জাপান

Published : 2017-12-19 17:39:00

অনলাইন ডেস্ক : উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেই চলেছে। এর প্রেক্ষিতে জাপান থেকে শুরু করে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র সকলের কপালেই চিন্তার ভাঁজ। উত্তর কোরিয়া হামলা চালালে পাল্টা জবাব দিতে তারা প্রস্তুতি নিচ্ছে তারা। তারই ধারাবাহিকতায় এবার জাপান সরকার দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আরও মজবুত করতে চলেছে।  

এর জন্য মঙ্গলবার (১৯ ডিসেম্বর)মার্কিন সেনার এজিস মিসাইল ইন্টারসেপ্টার প্রণালীকে নিজেদের সামরিক ক্ষেত্রে অন্তর্ভুক্ত করার অনুমতি দিয়েছে জাপান সরকার। এই পদক্ষেপ গ্রহণের ফলে দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা আরও মজবুত হবে বলে ধারণা করা হচ্ছে।  

মন্ত্রীপরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালুর অনুমোদন দিয়ে জাপান সরকার জানায়, "উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হুমকির নতুন পর্যায়ে পৌঁছেছে। যা আমাদের দেশের নিরাপত্তার জন্য বড় ধরণের হুমকি হিসেবে দেখা দিয়েছে।" টোকিও আরো জানায়, জাপানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দ্রুত উন্নয়ন করা প্রয়োজন।

উল্লেখ্য, চলতি বছরে জাপানকে লক্ষ্য করে মিসাইল ছুঁড়েছে পিয়ংইয়ং। পাশাপাশি জাপানকে ধ্বংস করার হুমকিও দিয়েছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বন্ধ করেনি।