মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ০৭:৫২

দেশে পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে

Published : 2017-12-19 16:59:00
অনলাইন ডেস্ক : বর্তমানে দেশে হরমোনজনিত রোগ ‘পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম (পিসিওএস)’ রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আজ মঙ্গলবার ‘এন্ডোক্রাইনোলজি এ্যাসপেক্ট: পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগ এই সেমিনারের আয়োজন করে।

তারা বলেন, বেশিরভাগ ক্ষেত্রে এ রোগের লক্ষণ বাহ্যিকভাবে পরিলক্ষিত হয়। সাধারণত অল্প বয়স্ক এবং তরুণীদের মধ্যে এ রোগ হওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। সঠিক চিকিৎসা ও স্বাস্থ্যকর জীবনযাত্রা প্রণালী মেনে এ রোগ নিয়ন্ত্রণ ও সুস্থ জীবন কাটানো সম্ভব।

এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ হাসানাতের সভাপতিত্বে সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল, অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. পারভীন ফাতেমা প্রমুখ বক্তব্য রাখেন।

কামরুল হাসান খান বলেন, এ ধরণের সেমিনার জ্ঞানের পারস্পরিক আদান-প্রদানের সাথে সাথে রোগীদের উন্নত ও আধুনিক চিকিৎসাসেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।