বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১০

রাশিয়া ও চীন নিরাপত্তার জন্য হুমকি: ট্রাম্প

Published : 2017-12-19 16:52:00

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য রাশিয়া এবং চীনকে হুমকি মনে করেন। তিনি মনে করেন, বিশ্বে যুক্তরাষ্ট্রের ক্ষমতা বৃদ্ধি এবং নিরাপত্তার ক্ষেত্রে এই দুই দেশই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) জাতীয় নিরাপত্তা সংক্রান্ত একটি রূপরেখা ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প।
 
হোয়াইট হাউজ থেকে প্রকাশিত এই রূপরেখায় ট্রাম্প রাশিয়া ও চীনকে লক্ষ্য করে বলেছেন, তারা তাদের অর্থনীতিকে স্বচ্ছ ও মুক্ত করতে চান না। তারা সামরিক প্রভাব বাড়াতে চান। প্রভাব বাড়াতে তারা সমাজে মানুষের ওপর নিপীড়ন চালান এবং তথ্যের অবাধ প্রবাহে বাধার সৃষ্টি করেন।
 
গত কয়েক মাস ধরে প্রেসিডেন্ট ট্রাম্পের উপদেষ্টা এবং অন্যান্য কর্মকর্তারা মিলে এই রূপরেখা তৈরি করেছেন। গতবার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা জলবায়ুকে প্রধান হুমকি হিসেবে বিবেচনা করেছিলেন।

৬৮ পৃষ্ঠার ওই রূপরেখায় ট্রাম্প জাতীয় নিরাপত্তার জন্য চারটি স্তম্ভের উল্লেখ করেছেন। সেগুলো হলো, ভূ-খন্ডের নিরাপত্তা, আমেরিকার উন্নয়ন, শক্তির মাধ্যমে শান্তি আনয়ন এবং আমেরিকার প্রভাব বৃদ্ধি। রূপরেখার কোথাও মানবাধিকার অথবা জলবায়ু পরিবর্তনের হুমকির কথা উল্লেখ নেই। সূত্র: বিবিসি