বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৫৪
ব্রেকিং নিউজ

■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, আহত ১১ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর ■  ভিসির কার্যালয়ে গেট ভাঙ্গার বিচার হবে: কাদের ■  জয়নাব ধর্ষণ ও হত্যার মূল সন্দেহভাজন গ্রেপ্তার ■  সেনাপ্রধানের বাবা শরিফুল হকের ইন্তেকাল ■  ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা ■  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সহায়তায় সন্ত্রাসী হামলা থেকে রক্ষা পেল রাশিয়া

Published : 2017-12-18 11:17:00, Updated : 2017-12-18 12:21:40
সেন্ট পিটার্সবার্গের কাজান ক্যাথেড্রালে হামলার পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতারা নিশ্চিত করেছেন যে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র দেয়া তথ্যের ভিত্তিতে বড় ধরনের সন্ত্রাসী হামলা থেকে রেহাই পেয়েছে রাশিয়া। রুশ নিরাপত্তা সংস্থা এফএসবি বলছে, সেন্ট পিটার্সবার্গের কাজান গীর্জায় আত্মঘাতী হামলা করে ব্যাপক হত্যাযজ্ঞ চালানোর পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের।

এফএসবি'র এক বিবৃতিতে বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকসহ আইএস'এর সমর্থক সাতজনকে গ্র্রেপ্তার করার কথা জানানো হয়। শনিবার (১৬ ডিসেম্বর) হামলা করার পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের। সিআইএ'র কাছ থেকে তথ্য পেয়ে পরিকল্পনা বানচাল করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

হোয়াইট হাউস ও ক্রেমলিন নিশ্চিত করেছে, এই ঘটনার পর সন্ত্রাসী হামলা বিষয়ে আগাম তথ্য দেয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোন করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন। ফোনালাপের সময় রুশ প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রকে সবসময় সন্ত্রাসী হুমকি বিষয়ক তথ্য জানাবে রাশিয়া। হোয়াইট হাউস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ঘটনা ঘটার আগেই সন্ত্রাসীদেরকে আটক করা গেছে। না হলে, এই হামলা হলে বিপুল সংখ্যক হতাহতের আশঙ্কা ছিল।

অপরদিকে রোববার (১৭ ডিসেম্বর) ক্রেমলিন থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, একটি সন্ত্রাসী দল পিটার্সবার্গের গীর্জা ও অন্যান্য পাবলিক প্লেসে বিস্ফোরণ ঘটানোর লক্ষ্যে কাজ করছিলো। রাশিয়ান সংবাদ সংস্থা 'ইতার-তাস' এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে ১৮টি সন্ত্রাসী হামলার পরিকল্পনা বানচাল করার কথা জানিয়েছে এফএসবি'র পরিচালক আলেক্সান্দার বোর্তনিকভ। সূত্র: বিবিসি বাংলা