বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:১০

ফেব্রুয়ারির মধ্যে ফোর জি সেবা: তারানা হালিম

Published : 2017-12-18 00:31:00
আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে ফোর জি সেবা জনগণকে দেয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, এজন্য আজও আমরা মিটিং করেছি। ফোর জির জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রোববার সচিবালয়ে নিজ দফতরে প্রতিমন্ত্রী তারানা হালিম অনলাইন গণমাধ্যমকে এসব কথা জানান।

তারানা হালিম বলেন, সামনের বছরেই আমরা স্যাটেলাইটের জগতে প্রবেশ করবো। এছাড়া পরপর দুই বছর এডিবি বাস্তবায়নে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ প্রথম স্থানে রয়েছে এবং শতভাগের বেশি এডিবি বাস্তবায়ন করতে পেরেছি।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রথম স্মার্টফোন উৎপাদনের যাত্রা শুরু করেছে। এই প্রথম বাংলাদেশে উৎপাদন হচ্ছে স্মার্টফোন। ডাক বিভাগ বিগত ২৭ বছরের মধ্যে এই প্রথম একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বিভিন্ন বছরের তুলনায় এর প্রবৃদ্ধি সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

তারানা হালিম আরো বলেন, মোবাইল ফোন ব্যবহারে বিশ্বে বাংলাদেশ দশম স্থানে রয়েছে। এ দেশ বৃহৎ টেলিকম মার্কেট হিসেবে আবির্ভাব হয়েছে। নয় বছরে শতভাগ ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে।

ডাক বিভাগ থেকে আমরা ই-কমার্স, এজেন্ট ব্যাংকিং শুরু করেছি এবং মাত্র দুই টাকা দিয়ে কল সিস্টেম সফটওয়্যার উদ্বোধন করে ফেলেছি বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ৪২ লাখে উন্নীত হয়েছে। আমরা ২৯০টি উপজেলায় অপটিক্যাল ফাইবার স্থাপন করেছি। ইন্টারনেট ফর ওয়ার্ল্ড নিশ্চিত করার লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে ৭০ হাজার কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করে ফেলেছি।