মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:০৯

ইন্দোনেশিয়ায় ৮০ হাজার মানুষের ট্রাম্প বিরোধী বিক্ষোভ

Published : 2017-12-17 17:14:00

অনলাইন ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির প্রতিবাদে রোববার (১৭ ডিসেম্বর) চতুর্থ দিনের মতো বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তায় । রোববার অনুষ্ঠিত এ বিক্ষোভ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত ঘোষণার পর জাকার্তায় হওয়া সবচেয়ে বড় সমাবেশ। বিক্ষোভে নারী-পুরুষ-শিশু নির্বিশেষে ৮০ হাজার মানুষ অংশগ্রহণ করেছে। সমাবেশ থেকে যুক্তরাষ্ট্রের পণ্য বর্জন করার জন্য ইন্দোনেশীয়দের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। পাশাপাশি, ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার ঘোষণাও দেন তিনি। এই নিয়ে বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। এরই ধারাবাহিকতায় রোববার ইন্দোনেশিয়ায় চতুর্থদিনের মতো বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

রবিবার ভোরে ন্যাশনাল মনুমেন্ট ইন জাকার্তায় জড়ো হতে থাকে বিক্ষোভকারী। ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করতে জাকার্তা শহরের বাইরে থেকেও অনেক মানুষ সমাবেশে যোগ দেন। তাদের হাতে ছিল ফিলিস্তিনি পতাকা ও ব্যানার। যুক্তরাষ্ট্রের ইসরায়েলি দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেওয়ার পরিকল্পনা বাতিলের জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানান তারা। ফিলিস্তিনি ভূখণ্ড ছেড়ে যাওয়ার জন্য ইসরায়েলের প্রতিও আহ্বান জানান বিক্ষোভকারীরা।

অপরদিকে জেরুজালেমের স্বীকৃতির সিদ্ধান্ত না পাল্টানো পর্যন্ত মার্কিন পণ্য বর্জন করার জন্য ইন্দোনেশীয় নাগরিকদের প্রতি সমাবেশ থেকে আহ্বান জানানো হয়েছে। বিক্ষোভকারীরা ন্যাশনাল মনুমেন্ট পার্ক থেকে মার্কিন দূতাবাস পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তা মিছিল করেছে। পুলিশের ধারণার চেয়ে বিক্ষোভকারীর সংখ্যা দ্বিগুণ ছিল বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। সূত্র: আল-জাজিরা