শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, রাত ০৯:০৭

রেকর্ড গড়ে বিশ্বচ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

Published : 2017-12-17 09:45:00, Updated : 2017-12-17 09:56:04

অনলাইন ডেস্ক : ফুটবলের বিংশ শতাব্দীর সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ । বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ ।  এ টুর্নামেন্টে সবচেয়ে বেশি ট্রফির রেকর্ড ছিল বার্সেলোনার । শনিবার রাতে সেই বার্সার ঘাড়ে নিশ্বাস ফেললো রিয়াল । এর মধ্য দিয়ে বার্সাকে ছাড়িয়ে যায় রিয়াল । টানা দুটি ক্লাব বিশ্বকাপের ফাইনালে চ্যাম্পিয়ন হল তারা । ২০০০ সালে টুর্নামেন্ট চালু হওয়ার পর কোনো দলই ব্যাক-টু-ব্যাক শিরোপা জিততে পারেনি।

এর আগে স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং উয়েফা সুপার কাপের মুকুট জিতেছে রিয়াল । ক্লাবটির ইতিহাসে এটিই এক বছরে সেরা সাফল্য । ২০১৬ সালের জানুয়ারিতে দায়িত্ব নেয়া জিদানের অধীনে সব মিলিয়ে রিয়ালের এটা অষ্টম শিরোপা ।

শনিবার রাতে আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে শিরোপা ধরে রাখার মিশনে গ্রেমিওর মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ । ম্যাচের অধিকাংশ সময় বল দখলে রাখলেও ব্রাজিলিয়ান ক্লাবটির বিপক্ষে গোল পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে রিয়ালকে । গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে রোনালদোর ফ্রি কিক থেকে জয়সূচক গোলটি পায় রিয়াল ।

এই গোলের মধ্য দিয়ে ক্লাব বিশ্বকাপে অনন্য রেকর্ড গড়েন টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা (৭ গোল) রোনালদো । একমাত্র খেলোয়াড় হিসেবে টানা দুটি ফাইনালে গোল করার কীর্তি গড়েন তিনি । গত মৌসুমেও রিয়াল মাদ্রিদের হয়ে ফাইনালে গোল করেছিলেন সিআর সেভেন ।