শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০১

ফ্রান্সে স্কুলবাস-ট্রেন সংঘর্ষ, নিহত ৪

Published : 2017-12-15 16:06:00
ফ্রান্সের দক্ষিণাঞ্চলে পারপিনিয়ন শহরে স্কুলবাসের সঙ্গে ট্রেনের ধাক্কায় কমপক্ষে ৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ২০ জন। তাদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।গতকাল বৃহস্পতিবার পারপিনিয়ন শহর থেকে ১৮ কিলোমিটার দূরে মিলাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মিলাস ও সেইন্ট ফেলো এমন্ট এলাকার মাঝামাঝি এলাকায় একটি রেলক্রসিং পার হওয়াকালে বাসটিকে ধাক্কা দেয় ওই ট্রেন।  বাসের যাত্রীদের সবাই উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থী। তাদের বয়স ১৩ থেকে ১৭ বছরের মধ্যে।

ট্রেন চালকের অভিযোগ, ওই রেলক্রসিং এলাকা পাড় হওয়াকালে সেখানে ‘ব্যারিয়ার’ নামানো ছিল তাই এই দুর্ঘটনা ঘটেছে। তাই ওই এলাকায় রেলক্রসিং পার হওয়ার সময় ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয় বাসটির। এতে বাসটি মাঝখান থেকে দ্বিখণ্ডিত হয়ে যায়।

তবে আহত এক ছাত্রীর আত্মীয় জানান ভিন্ন কথা। ওই ছাত্রীর বরাত দিয়ে তিনি জানান, লেভেল ক্রসিংয়ের ব্যারিয়ার নিচে নামানো ছিল না। এমনকি লাল আলোও জ্বলছিল না। বাস ড্রাইভার এগিয়ে যান এবং মাঝপথে থেমে যান। এবং এ কারণেই এই দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার পর পরই ঘটনাস্থল পরিদর্শন করেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ। এ ঘটনায় দুঃখপ্রকাশ করে একে ভয়াবহ দুর্ঘটনা বলে অভিহিত করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দুর্ঘটনায় হতাহত ও তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

সূত্র: বিবিসি