শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫৪

কাছের প্রেক্ষাগৃহে বিনামূল্যে দেখুন মুক্তিযুদ্ধের ৪ ছবি

Published : 2017-12-14 21:21:00, Updated : 2017-12-14 21:26:56
অনলাইন ডেস্ক : বিজয় দিবস উপলক্ষে দেশের প্রতিটি প্রেক্ষাগৃহে বিনামূল্যে মুক্তিযুদ্ধের চার ছবি প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে তথ্য মন্ত্রণালয়। তরুণ প্রজন্মের পাশাপাশি ছাত্রছাত্রীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ বিশেষ আয়োজন।

বিজয় দিবসে সারা দেশের ১৫৭টি সিনেমা হলে মুক্তিযুদ্ধের এই চারটিছবি প্রদর্শনী চলবে বলে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ছবি চারটি হলো- চাষী নজরুল ইসলামের ‌‘ওরা ১১ জন’, তৌকীর আহমেদের ‘জয়যাত্রা’, হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ ও নাসির উদ্দীন ইউসুফের ‘গেরিলা’।

মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উপসচিব শাহিন আরা বেগম বলেন, ‘প্রতিবছরই মুক্তিযুদ্ধভিত্তিক ছবি প্রেক্ষাগৃহে প্রদর্শনীর ব্যবস্থা করি আমরা। ছাত্রছাত্রী, সাধারণ মানুষ বিনা মূল্যে ছবিগুলো দেখার সুযোগ পান। এসব ছবি থেকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা তৈরি হবে সবার।’

এ ধরনের উদ্যোগকে প্রশংসা করে জয়যাত্রা ছবির পরিচালক তৌকীর আহমেদ বলেন, ‘খুবই প্রশংসনীয় উদ্যোগ এটি। এর আগে জাতীয় চলচ্চিত্র উত্সব আয়োজন করে ৬৪টি জেলায় ভালো ভালো ছবি দেখানো হয়েছিল। এতে শুধু জনরুচিই উন্নত হবে না, চলচ্চিত্রের প্রতি মানুষের আকর্ষণ আরও বাড়বে।’

মুক্তিযুদ্ধের কাহিনীনির্ভর ছবিগুলো পরিবেশনার দায়িত্ব পেয়েছে চলচ্চিত্র প্রযোজনা ও পরিবেশনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। ছাত্রছাত্রী ও সাধারণ মানুষের জন্যে এই প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

মুক্তিযুদ্ধভিত্তিক এসব চলচ্চিত্রের কিছু দৃশ্য: