সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৬

অস্ত্রোপচারে বেঁচে গেল সেই বিরল শিশু

Published : 2017-12-14 16:19:00, Updated : 2017-12-14 17:08:05

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যে বিরল এক সমস্যা নিয়ে জন্ম নেয়া ২১ দিন বয়সী শিশু ভেনলোপ হোপ উইলকিনস অবশেষে বেঁচে গেল। চিকিৎসকরা তার হৎপিণ্ডে অস্ত্রোপচার করার ফলে তার প্রাণ প্রদীপ সচল রয়েছে। যদিও জন্মাবস্থায় চিকিৎসকরা তাকে দেখে অবাক হয়ে গিয়েছিলেন। পরে সফল অস্ত্রোপচার করে তাকে বাঁচাতে সক্ষম হয়েছেন।

যুক্তরাজ্যের লেইসেস্টারে গ্লেনফিল্ড হাসপাতালে সম্প্রতি অস্ত্রোপচার করে তার হৃৎপিণ্ড বুকের ভেতরে স্থাপন করা হয়েছে। এ অস্ত্রোপচার সহজে সফল হয় না। কিন্তু চিকিৎসকরা শিশুটির ক্ষেত্রে সফল হয়েছেন।

ব্রিটিশ চিকিৎসকরা জানান, এরকম অবস্থা খুবই বিরল। মায়ের গর্ভে শিশুর শরীর সম্পূর্ণভাবে গঠিত না হওয়ায় বুকের ভেতর থেকে পুরো হৃদপিণ্ড বা অর্ধেক শরীরের বাইরে বেরিয়ে আসে। আর এতে শিশুর বেঁচে থাকার সম্ভাবনা খুব কম থাকলেও এবার তা হয়নি। শিশুটি দিব্যি বেঁচে আছে।

চিকিৎসকরা জানান, বিশ্বে এ ঘটনা বিরল হলো। এমন সমস্যায় আক্রান্ত শিশুদের বেঁচে থাকার সম্ভাবনাও বেশ কম। ১০ লাখ শিশুর মধ্যে বিশ্বে দুই-একটা এমন ঘটনা দেখা যায়।

তিন সপ্তাহ আগে সিজারিয়ানের মাধ্যমে জন্ম হয় ভেনলোপ হোপ উইলকিনসের। সিজারিয়ানের মাধ্যমে শিশুটি ভূমিষ্ঠ হওয়ার পর চিকিৎসকরা দেখেন শিশুটির শরীরের বাইরে তার হৃদপিণ্ড। এই বিরল শারীরিক অবস্থাকে ডাক্তারি ভাষায় বলা হয় এক্টোপায়া কর্ডিস। কিন্তু হৃৎপিণ্ড শরীরের বাইরে থাকলে শিশুটি বাঁচবে না। তাই চিকিৎসকরা তাকে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।