শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৩১

পূর্ব জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী: ওআইসি

Published : 2017-12-14 12:03:00

অনলাইন ডেস্ক : অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশান (ওআইসি) পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে ঘোষণা করেছে। তুরস্কের ইস্তাম্বুলে বিশ্বের ইসলামী দেশগুলোর জোটের রাষ্ট্র এবং সরকার প্রধানদের বিশেষ সম্মেলনের বুধবার (১৩ ডিসেম্বর) এই ঘোষণা করা হয়। তারা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে 'বিপজ্জনক' বলে অভিহিত করেছে। পাশাপাশি বিশ্বের সকল দেশকে পূর্ব জেরুজালেমের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছে ওআইসি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার এক সপ্তাহ পর বুধবার ওআইসির এ বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। বিশ্বের মুসলিম দেশের নেতারা এ সম্মেলনে ফিলিস্তিন রাষ্ট্র এবং পূর্ব জেরুজালেমকে দেশটির রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছে।

এক বিবৃতিতে ওআইসি জানিয়েছে, ৫৭ সদস্যের এ সংস্থাটি দুই-রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে শান্তি প্রতিষ্ঠায় বিশ্বাস করে। বিবৃতিতে ফিলিস্তিনে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন বন্ধে জাতিসংঘকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়। পাশাপাশি ট্রাম্প প্রশাসনকে এমন একটি অযৌক্তিক ঘোষণা দেয়ার জন্য নিন্দা জানানো হয়। এই সিদ্ধান্তকে বিশ্বের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, যুক্তরাষ্ট্র এই স্বীকৃতির মাধ্যমে ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়ায় নিজেদের 'অযোগ্য এবং পক্ষপাতদুষ্ট' হিসেবে প্রমাণ করেছে। শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা আর গ্রহণযোগ্য হবে না। আব্বাস আরো বলেন, জেরুজালেম সবসময়ই ফিলিস্তিনের রাজধানী ছিল এবং থাকবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছেন। মূলত তার আহ্বানেই ওআইসির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে এরদোয়ান ইসরাইলকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করে বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্পদ্রায়কে বুড়ো আঙ্গুল দেখিয়েছে। ইসরাইল ছাড়া এই সিদ্ধান্তকে বিশ্বের কেউ সমর্থণ করে না। জেরুজালেমকে সব মুসলিম দেশ কর্তৃক ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানান। সূত্র: আল-জাজিরা