বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫৭

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক গ্রেফতার

Published : 2017-12-14 10:55:00

অনলাইন ডেস্ক : মিয়ানমার সরকার বুধবার (১৩ ডিসেম্বর) জানিয়েছে, দেশটির পুলিশ ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত সাংবাদিকদের নাম ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও। তারা দুইজন মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর সামরিক অত্যাচার নিয়ে কাজ করছিলো।

মিয়ানমারের তথ্য মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে জানিয়েছে, ওই দুই সাংবাদিক এবং দুই জন পুলিশকে 'ব্রিটিশ কলোনিয়াল-এরা অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট' আইনের আওতায় আটক করা হয়েছে। ১৯২৩ সালে প্রবর্তিত এই আইন অনুযায়ী অভিযুক্ত ব্যক্তির সর্ব্বোচ ১৪ বছরের কারাদণ্ড হতে পারে। বিবৃতিতে আরো বলা হয়, ওই সাংবাদিকরা বিদেশী গণ্যমাধ্যমে দেয়ার জন্য অবৈধভাবে তথ্য সংগ্রহ করছিলো।

বিবৃতিতে জানানো হয়েছে, ওই সাংবাদিকদের ইয়াঙ্গুনে পুলিশ স্টেশন থেকে আটক করা হয়েছে। ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও মঙ্গলবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা থেকেই নিখোঁজ ছিলেন। ইয়াঙ্গুনে মার্কিন দূতাবাস এক বিবৃতিতে, পুলিশের সঙ্গে দেখা করতে যাওয়ার পরে সেখানে রয়টার্সের দুই সাংবাদিকের গ্রেফতার হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

রয়টার্সের গ্লোবাল কমিউনিকেশন প্রধান অ্যাবে সেরফোস বলেছেন, "আমরা জরুরি ভিত্তিতে জানতে চেয়েছি তারা কোন পরিস্থিতিতে গ্রেফতার হয়েছে এবং বর্তমানে তাদের কী অবস্থা। ওয়া লোন ২০১৬ সালে রয়টার্সে যোগ দিয়েছেন। কিয়াও সোয়ে ও চলতি বছরের সেপ্টেম্বরে রয়টার্সে যোগ দিয়েছেন। সূত্র: রয়টার্স