মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ০৮:০০

'জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিন': এরদোয়ান

Published : 2017-12-13 17:31:00

অনলাইন ডেস্ক : জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য মুসলিম বিশ্বের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বুধবার (১৩ ডিসেম্বর) দেশটির রাজধানী আঙ্কারায় ওআইসির জরুরি বৈঠকে তিনি এ কথা বলেন।

এরদোয়ান বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যে ঘোষণা দিয়েছে তা ভিত্তিহীন। তিনি ইসরায়েলকে একটি 'সন্ত্রাসী রাষ্ট্র' হিসেবেও অভিযোগ করেন। ওআইসির ডাকা জরুরি বৈঠকে অংশ নিচ্ছে ৫০টিরও বেশি দেশ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার প্রতিক্রিয়ায় এই বৈঠক ডাকেন তুর্কি প্রেসিডেন্ট।

বৈঠকে ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস বলেন, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের ভূমিকা গুরুত্ব হারিয়ে ফেলেছে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্তের মাধ্যমে প্রমাণ করেছে তারা সম্পূর্ণভাবে ইসরায়েলের দিকে পক্ষপাতিত্ব করছে।

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলি রাজধানীর স্বীকৃতি দেন। মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে বলেও তিনি জানান। এর পর আন্তর্জাতিক মহল থেকে নিন্দার ঝড় উঠেছে। সহিংসতা ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনসহ বিশ্বের অন্যান্য মুসলিম দেশগুলোতে। সূত্র: বিবিসি