মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ১০:১৭

উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র: টিলারসন

Published : 2017-12-13 11:32:00

অনলাইন ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে যেকোনো সময় কোনোরকম পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। আলোচনার ক্ষেত্রে নিজের অবস্থান থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। এর আগে দেশটি জানিয়েছিলো উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষা বন্ধ না করা পর্যন্ত কোনও আলোচনায় বসবে না।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ওয়াশিংটনে আটলান্টিক কাউন্সিল পলিসি ফোরামে টিলারসন বলেছেন, "চলুন আমরা আলোচনায় বসি।" যুক্তরাষ্ট্র পরমাণু শক্তিধর উত্তর কোরিয়াকে মেনে নিতে পারে না। উত্তর কোরিয়াকে গোটা বিশ্বের এক নম্বর হুমকি হিসেবে উল্লেখ করেন তিনি। টিলারসন আরো বলেন, উত্তর কোরিয়ার হুমকি এতটাই শক্তিশালী যে সেটা এখন আর উপেক্ষা করার সুযোগ নেই।

পরবর্তীতে হোয়াইট হাউজ এমন একটি বিবৃতি প্রকাশ করেছে যে টিলারসনের বক্তৃতা নিয়ে অস্বচ্ছতা তৈরি হয়েছে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও মনে করেন টিলারসন আলোচনায় বসার আহ্বান জানিয়ে সময় নষ্ট করছেন। হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, "প্রেসিডেন্টের দৃষ্টিতে উত্তর কোরিয়া এখনও বদলায়নি। উত্তর কোরিয়া যেভাবে এগোচ্ছে তা অনিরাপদ। দেশটির কার্যক্রম অন্য দেশগুলোর জন্য তো নয়ই নিজের জন্যও বিপদ ডেকে আনছে।

অপরদিকে মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির শীর্ষ নেতা কিম জং-উন বলেছেন, বিজ্ঞানী এবং কর্মীরা আরো উন্নত প্রযুক্তির অস্ত্র এবং সরঞ্জাম তৈরি করছে যাতে করে পরমাণবিক ক্ষমতা আরো বৃদ্ধি করা যায়। সূত্র: রয়টার্স, বিবিসি