শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৩২

কঞ্জুস-এর ৭০০তম প্রদর্শনী ১৫ ডিসেম্বর

৭০০তম প্রদর্শনীতে ‘কঞ্জুস’

Published : 2017-12-12 20:41:00, Updated : 2017-12-12 20:49:17
অনলাইন ডেস্ক : লোক নাট্যদলের দর্শকনন্দিত প্রযোজনা, ফরাসী নাট্যকার মলিয়ের ‘দ্যা মাইজার’ অবলম্বনে তারিক আনাম খান রূপান্তরিত এবং লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘কঞ্জুস’ নাটকের ৭০০তম প্রদর্শনী আগামী ১৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুর ১.৩০টায় লোক নাট্যদলের দর্শকনন্দিত প্রযোজনা বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’-এর ৭০০তম প্রদর্শনী উপলক্ষ্যে   বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনএ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন দলের অধিকর্তা ও কঞ্জুস-এর নির্দেশক লিয়াকত আলী লাকী। এসময় আরো উপস্থিত ছিলেন ইয়াসমীন আলী, স্বদেশ রঞ্জন দাসগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, ড. মাহফুজা হিলালী সহ কঞ্জুসের অন্যান্য কলাকুশলীগণ।

বাংলাদেশের মঞ্চ নাটকের ইতিহাসে একমাত্র নাটক যা ৭০০তম মঞ্চায়নের মাইলফলক অতিক্রম করে গৌরবের একটি রেকর্ড সৃষ্টি করছে। ১৯৮৭ সাল থেকে যাত্রা শুরু করে বিগত ৩০ বছর ধরে নাটকটি নিয়মিত প্রদর্শিত হচ্ছে এবং বাংলাদেশে মঞ্চ নাটকের দর্শক তৈরীতে এই নাটকটির বিশেষ ভূমিকা পালন করছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৭০০তম প্রদর্শনী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালায় থাকছে আলোকচিত্র প্রদর্শনী বিশেষ আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদুত মিসেস মেরি এনিক বার্ডিন, মঞ্চসারথী আতাউরর রহমান, অধ্যাপক আব্দুস সেলিম ও নাট্যজন তারিক আনাম খান।

৭০০তম প্রদর্শনীতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- স্বদেশ রঞ্জন দাসগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, আজিজুর রহমান সুজন, আবু বকর বকশী, মাসউদ সুমন, ইশিতা চাকি, জুলফিকার আলী বাবু, খাদিজা মোস্তারী মাহিন, প্রিয়াংকা বিশ্বাস, তাজুল ইসলাম। আবহ সংগীত পরিচালনায় ইয়াসমীন আলী ও শাহরিয়ার কামাল এবং আলোক প্রক্ষেপণে সুজন মাহাবুব।

উল্লেখ্য, কঞ্জুস-এর নাটকটির সেট ও আলোক পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ, পোষাক পরিকল্পনা কৃষ্টি হেফাজ ও লুসি তৃপ্তি গোমেজ, সংগীত পরিকল্পনা লিয়াকত আলী লাকী।

৭০০তম প্রদর্শনীর অগ্রীম টিকেট সংগ্রহ করা যাবে বেইলী রোডের সাগর পাবলিশার্স এবং শিল্পকলা একাডেমির কফি হাউসে। এছাড়া ০১৭১১৩৮৪৪৩৩ নম্বরে যোগাযোগ করে টিকেট বুকিং দেয়া যাবে।

প্রদর্শনীর দিন দুপুর ২টা থেকে জাতীয় নাট্যশালার টিকেট কাউন্টার থেকে টিকেট সংগ্রহ করা যাবে। টিকেটের মূল্য ৫০০, ২০০ ও ১০০টাকা।