শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:২২

যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তিতে ফেরত আসবে: ফরাসি প্রেসিডেন্ট

Published : 2017-12-12 18:09:00, Updated : 2017-12-12 18:14:29

অনলাইন ডেস্ক : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন বলেছেন, তার বিশ্বাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে নিয়ে আসবেন। ম্যাক্রোন আরো বলেছেন, তিনি প্রেসিডেন্টের এ পদক্ষেপের সঙ্গে একমত পোষণ করেন না। মঙ্গলবার (১২ ডিসেম্বর) প্যারিসে জলবায়ু সংক্রান্ত একটি সম্মেলনের আগে সিবিসি নিউজের এক সাক্ষাতকারে ফরাসি প্রেসিডেন্ট এ কথা বলেন।
 
আন্তর্জাতিক পর্যায়ের এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করায় তিনি মার্কিন প্রেসিডেন্টের সমালোচনাও করেন। বিশ্বব্যাপী প্যারিস চুক্তি বাস্তবায়ন করার নেতৃত্ব দেয়ার মনোভাব পোষণ করে প্রেসিডেন্ট ম্যাক্রোন। সাক্ষাতকারে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে যে সকল ক্ষতি হতে পারে তার জন্য তিনি ভবিষ্যত প্রজন্মের কাছে দায়ী থাকতে চান না। তবে এক্ষেত্রে খুব কমই কার্যকর পদক্ষেপ বাস্তবায়িত হচ্ছে বলেও তিনি স্বীকার করেছেন।

মঙ্গলবারের সম্মেলনে প্যারিসে ৫০ টি দেশের জ্যেষ্ঠ মন্ত্রী এবং প্রধানমন্ত্রী অংশগ্রহণ করছেন। এই সম্মেলনে কার্বন নি:সরণ কমাতে কি কি পদক্ষেপ গৃহীত হবে তা জানতে অপেক্ষা করছে বিজ্ঞানীরা। সূত্র: বিবিসি