বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৮

সোনার দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাজুস

Published : 2017-12-12 10:06:00

অনলাইন ডেস্ক : দেশের বাজারে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। মঙ্গলবার (১২ ডিসেম্বর) থেকে সারা দেশে সংগঠনটির নেয়া সিদ্ধান্ত কার্যকর হবে। সিদ্ধান্তমতে, প্রতি ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২৮৩ টাকা পর্যন্ত কমানো হবে। বিশ্ববাজারে সোনার দাম কমায় সংগঠনটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে সোমবার (১১ ডিসেম্বর) বাজুসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ৯৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ৭২৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনা ৪০ হাজার ৪৭৪ টাকায় বিক্রি হবে।

সনাতন পদ্ধতির সোনার প্রতি ভরি দাঁড়াবে ২৪ হাজার ৭৮৬ টাকা। যা আজ (সোমবার) পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৯ হাজার ২২২ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেট ৪১ হাজার ৪০৭ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ২৫ হাজার ৯৫২ টাকায় বিক্রি হচ্ছে।

সোনার দাম পুনর্নির্ধারণ করায় ২২ ও ২১ ক্যারেটে ১ হাজার ২৮৩ টাকা, ১৮ ক্যারেটে ৯৩৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমছে। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। বর্তমানে প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজুস সূত্র মতে, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। আর গহণা তৈরিতে সোনার দামের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে।