সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৪৫

প্রথমবারের মত “জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস” আগামীকাল

Published : 2017-12-11 20:40:00
অনলাইন ডেস্ক : প্রথমবারের মত আগামিকাল মঙ্গলবার দেশব্যাপী “জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস” ২০১৭ উদযাপিত হবে।

মঙ্গলবার সকাল সাড়ে ৭ টায় ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হবে। 

পরে সকাল ৮ টায় র‌্যালী, বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে আলোচনা সভা ও ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ প্রদান এবং সন্ধ্যা সাড়ে ৫ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে ‘কনসার্ট ফর আইসিটি’ আয়োজন করা হবে।

সকাল ৮.০০টার র‌্যালীটি শাহবাগস্থ জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হবে। র‌্যালীর উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান র‌্যালীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিকাল ৩ টার আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এবং স্বাগত বক্তব্য রাখবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী।

সন্ধ্যা সাড়ে ৫ টায় কনসার্টে সংগীত পরিবেশন করবে জনপ্রিয় ব্যন্ড সংগীত শিল্পী জেমস, গান বাংলার কৌশিক হোসনে তাপস এবং শেখ কামালের গড়া সংগীত সংগঠন ‘স্পন্দন’ এর শিল্পীগণ।

এছাড়াও দিবসটি উদযাপনে আইসিটি ডিভিশনের উদ্যোগে ও ইয়াং বাংলার আয়োজনে অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর সহযোগিতায় সারাদেশের ৪১টি জেলার ১২৩টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে।

প্রতিটি ল্যাব থেকে ৩টি দলে ১৫জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেবে। পাশাপাশি দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রসারে বিভিন্ন অনুষঙ্গে অবদান রাখায় ১২টি ক্যাটাগরিতে মোট ১৫ জনকে ‘ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৭’ এ ভূষিত করা হবে।