মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৪২

ঢাবিতে ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার বিষয়ক সেমিনার

Published : 2017-03-30 21:21:00

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুর ২ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই সেমিনার অনুষ্ঠিত হয়। কোডারসট্রাস্টের সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগ এই সেমিনারের আয়োজন করে। সেমিনারটির প্রিন্ট মিড়িয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক সকালের খবর। আর অনলাইন মিড়িয়া পার্টনার ছিল সকালেরখবর২৪.কম। এছাড়া ইলেকট্রনিক মিড়িয়া পার্টনার সময় টিভি, মিক্সড ফ্রুটস পার্টনার ই-কাঁচাবাজার.কম, সহযোগী পার্টনার হিসেবে অ্যাসোশিয়েশন ফল ইনফরমেশন সিস্টেমস, ঢাকা ইউনিভার্সিটি চ্যাপ্টার ছিল।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান। তিনি বলেন, বাংলাদেশে প্রতিবছর ৪০ লাখের অধিক গ্র্যাজুয়েট বের হচ্ছে। সে তুলনায় সরকারি, বেসরকারি ও গার্মেন্টস শিল্পশহ সব খাতে কর্মসংস্থান সৃষ্টি হয় বড় জোর ২০ লাখ। ফলে গ্র্যাজুয়েশন শেষ করেও অনেকে কর্মসংস্থানে যোগ দিতে পারছে না। এজন্য এখন তরুন প্রজন্মকে ফ্রিল্যান্সিংয়ে জোর দেওয়া উচিত।

সেমিনারে কোডারসট্রাস্টের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গণি ওসমানী ফ্রিল্যান্সিং নিয়ে বিশদ আলোচনা তুলে ধরেন। তার বক্তব্যে তিনি যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, ভারতসহ বিভিন্ন দেশের বিশাল শ্রমশক্তির ফ্রিল্যান্সিংয়ে যুক্ত থাকার তুলে ধরার পাশাপাশি আগামীতে বাংলাদেশে এই সেক্টরটি একটি সম্ভাবনাময়ী খাত হিসেবে উল্লেখ করেন। এছাড়া এই সেমিনারে ইন্টারনেট ব্যবহার করে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কিভাবে আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন চুক্তিভিত্তিক কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি ক্যারিয়ার গঠন করা যায় এ ব্যাপারে সঠিক পরামর্শ ও নির্দেশনা দেন তিনি।

স্বাগত বক্তব্যে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক আরিফুল ইসলাম ফ্রিল্যান্সিং পেশাকে ছাত্র-ছাত্রীদের জন্য বিশাল এক সুযোগ বলে মন্তব্য করেন।

সেমিনারের শেষে ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের ইএমবিএ প্রোগ্রামের পরিচালক প্রফেসর ড. আকরাম হোসেন।

উল্লেখ্য, ফ্রিল্যান্সার তৈরির ডেনমার্ক ভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট দুই বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে। কোডারসট্রাস্টের মাধ্যমে ফ্রিল্যান্সাররা তাদের অনলাইন কাজ বিক্রি করতে পারেন এবং এখান থেকে শিখতেও পারবেন। কোডারট্রাস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য ওয়েবসাইট (www.coderstrust.com) থেকে জানা যাবে।