মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ১০:১৭

ওয়ালিদ আশরাফ ১৫ দিন পর অনশন ভাঙলেন

Published : 2017-12-09 15:06:00, Updated : 2017-12-09 16:29:23

অনলাইন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দবিতে থাকা শিক্ষার্থী ওয়ালিদ আশরাফ অনশন ভাঙলেন । শনিবার (৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান পানি পান করিয়ে ওয়ালিদের অনশন ভাঙান । ১৫ দিন ধরে অনশন করে আসছেন ওয়ালিদ আশরাফ ।

২৫ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন প্রাঙ্গণে অনশন পালন করেছেন এই শিক্ষার্থী । অনশররত ১৫ দিন তিনি শুধু পানি আর স্যালাইন খেয়ে বেঁচে ছিলেন । এর মধ্যে শারীরিক দুর্বলতার কারণে ঢাকা মেডিকেল তিন বার ভর্তি হন তিনি । ওয়ালিদ আশরাফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ ইনস্টিটিউটের ২০১১-২০১২ সেশনের সান্ধ্যকালীন কোর্সের মাস্টার্সের ছাত্র ছিলেন ।

অনশন ভাঙানোর সময় ঢাবি ভিসির কাছে ওয়ালিদ আশরাফ ঢাকসু নির্বাচনের ব্যাপারে নির্দিষ্ট আশ্বাস চেয়েছেন । এদিকে ওয়ালিদ আশরাফের এই আন্দোলনের ব্যাপারে বাম ছাত্র সংগঠন আগেই সমর্থন দিয়েছেন। এই আন্দোলনের সমর্থনে তারা সাংবাদিক সম্মেলন, মিছিল ও মানববন্ধন করে । এরপর ছাত্রলীগ এবং ছাত্রদলও তাদের সমর্থন জানায় ।

ওয়ালিদ আশরাফকে অনশন ভাঙানোর সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, তার অনশনটিকে আমরা মানবিক বিষয় থেকে দেখছি । তার মা বাবা আমাদের কাছে কান্না কাটি করেছেন । ২৭ বছর ধরে যেই জঞ্জাল তা দূর করতে সময় লাগবে এবং হঠকারীভাবে কিছু করা যাবে না । পরিবেশ তৈরী করতে হবে । এগুলো পরিকল্পিতভাবে করতে হবে ।

ওয়ালিদ আশরাফ বলেন, যেহুতু ভিসি স্যার এসেছেন তার সম্মানে আমি অনশন ভেঙেছি । তবে আমি আশা করছিলাম স্যার নির্দিষ্ট তারিখ দিবেন । কিন্তু তিনি দেননি । তবে আমি ডাকসুর জন্য বিভিন্ন আন্দোলন চালিয়ে যাবো ।