সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩২

রাবির ২ শিক্ষক পরীক্ষার সব ধরনের কার্যক্রমে ১০ বছর নিষিদ্ধ

Published : 2017-12-07 15:13:00

অনলাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ডিনসহ দুই শিক্ষককে ১০ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । বুধবার (৬ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.এম আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ৪৭৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় । চারুকলা অনুষদে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উসকানিমূলক দুটি প্রশ্ন রাখার দায়ে তাদরে বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয় ।

বহিষ্কৃত শিক্ষকরা হলেন- চারুকলা অনুষদের ডিন ও ‘গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস’ বিভাগের সভাপতি অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং ‘চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র’ বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান । এর মধ্যে প্রশ্ন প্রণয়নকারী হিসেবে অভিযুক্ত হওয়ায় মো. জিল্লুর রহমানের বিরুদ্ধে আরো একটি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । নিয়ম অনুযায়ী জিল্লুর রহমান যখন ‘সহকারী অধ্যাপক’ থেকে ‘সহযোগী অধ্যাপকে’ উন্নীত হতে আবেদন করতে পারবেন, তখন থেকে আরো ৫ বছর পর তাঁকে এই পদের জন্য আবেদন করতে হবে ।

রাবির সিন্ডিকেট সদস্য অধ্যাপক আখতার ফারুক ও কে বি এম মাহবুবুর রহমান সংবাদিকদের জানান, গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদভুক্ত ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নে ‘পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম কী?’ এবং ‘মুসলমান রোহিঙ্গাদের উপর মায়েনমারের (মিয়ানমার) সেনাবাহিনী ও বৌদ্ধধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?’ এমন দুটি প্রশ্ন রাখা হয় । এ প্রশ্ন নিয়ে তীব্র সমালোচনা হয় ।